কংক্রিট প্রজেক্ট কম্পিটিশন ২০২১

সেরাদের সেরা হয়ে তাক লাগাল চুয়েট

প্রথম পুরস্কার পেয়েছেন চুয়েটের মাহফুজুল ইসলাম ও ইমতিয়াজ ইবনে গিয়াস
প্রথম পুরস্কার পেয়েছেন চুয়েটের মাহফুজুল ইসলাম ও ইমতিয়াজ ইবনে গিয়াস  © সংগৃহীত

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) আয়োজিত ‘কংক্রিট প্রজেক্ট কম্পিটিশন ২০২১’-এ সেরাদের সেরা হয়ে তাক লাগিয়ে দিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) একদল শিক্ষার্থী। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় প্রথমবারের মতো সেরা তিনটি পুরস্কার জিতে নিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে পুরকৌশল বিভাগের শিক্ষার্থীদের তিনটি দল। সনদ ছাড়াও তারা পুরস্কার হিসেবে পাচ্ছে মোট দেড় হাজার ডলার। বিখ্যাত কংক্রিট ইন্টারন্যাশনাল ম্যাগাজিনের পরবর্তী সংখ্যায় তাদের কাজ নিয়ে সচিত্র প্রতিবেদনও প্রকাশিত হবে।

চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক জি এম সাদিকুল ইসলাম বলেন, শুধু চুয়েটের জন্য নয়, এটা গোটা দেশের জন্যই গৌরবের। এই প্রতিযোগিতায় এর আগে বাংলাদেশ থেকে কেউ পুরস্কার পায়নি। আর এবার অন্য কোনো দেশে পুরস্কার যায়নি। কারণ মূল্যায়নের সময় কোনো নাম-ঠিকানা ছিল না, শুধু শিক্ষার্থীদের কাজটাই দেখতে পেরেছেন বিচারকরা।

তিনি আরও বলেন, এই প্রতিযোগিতার গুরুত্ব বোঝার জন্য আরেকটি তথ্য উল্লেখ করা দরকার। সেটি হলো, দীর্ঘদিন পর চলতি বছর আমাদের জাতীয় ইমারত নির্মাণ বিধিমালা সংশোধন করা হয়েছে। এই বিধিমালা প্রণয়নে বেশির ভাগ ক্ষেত্রেই আমেরিকান কংক্রিট ইনস্টিটিউটকে ফলো করা হয়েছে।

আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই) গঠিত হয় ১৯০৪ সালে। যুক্তরাষ্ট্রের মিশিগানভিত্তিক সংগঠনটির সদস্য বিশ্বের প্রায় ১২০টি দেশ। সংগঠনটি প্রতিবছর সদস্য দেশগুলোর শিক্ষার্থী ও গবেষকদের নিয়ে কংক্রিট প্রজেক্ট কম্পিটিশনের আয়োজন করে থাকে।

মার্চে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণাপত্র আহবান করা হয়। আঞ্চলিক পর্যায়ে যাচাই-বাছাই শেষে নির্বাচিত প্রজেক্টগুলো পাঠানো হয় মূল প্রতিযোগিতায়। বাংলাদেশ থেকে এবার চারটি প্রজেক্ট লড়েছে সেখানে। এর মধ্যে তিনটিই পুরস্কার জিতে নিয়েছে।

চূড়ান্ত প্রতিযোগিতা শেষ হয়েছে ২৬ জুলাই। আর মঙ্গলবার (২৭ জুলাই) প্রকাশিত হয়েছে চূড়ান্ত ফল। সেখানে ১২০টি দেশের প্রতিযোগীদের হারিয়ে বাজিমাত করেছে বাংলাদেশ। পুরো প্রতিযোগিতা হয়েছে অনলাইনে। মূল্যায়ন করা হয়েছে ‘ব্লাইন্ড’ পদ্ধতিতে। মানে মূল্যায়নের সময় প্রতিযোগী ও শিক্ষাপ্রতিষ্ঠানের নাম-ঠিকানা জানতেন না বিচারকরা।

প্রতিযোগিতায় নিয়ম ছিল, ‘শিক্ষার্থীরা তাদের গবেষণাকর্মের দুটি অনুলিপি পিডিএফ ফরম্যাটে পাঠাবেন। দ্বিতীয় কপিতে শিক্ষার্থী কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নাম-ঠিকানা কিছুই উল্লেখ থাকবে না।

‘আ ক্রিটিক্যাল রিভিউ অন দ্য পারফরম্যান্স অব মাইক্রোবায়াল কংক্রিট ডেভেলপড ইউজিং ই-কোলি ব্যাকটেরিয়া’ শিরোনামের প্রজেক্টের জন্য প্রথম পুরস্কার পেয়েছেন চুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী মাহফুজুল ইসলাম ও ইমতিয়াজ ইবনে গিয়াস। তাদের উপদেষ্টা ছিলেন একই বিভাগের অধ্যাপক মঈনুল ইসলাম।

প্রথম রানার-আপ হয়েছেন এজাজ আহমেদ ও সৈয়দ মারুফ-উল হাসান। তাদের প্রজেক্টের শিরোনাম ‘ইফেক্ট অব কমপেকশন অন দ্য প্রপার্টিজ অব ইকো ফ্রেন্ডলি বিল্ডিং ব্লক ইউজিং ইন্ডাস্ট্রিয়াল বাইপ্রডাক্টস’। দ্বিতীয় রানার-আপ হয়েছেন জান্নাতুল ফেরদাউস ও তাবাচ্ছিমা ফারিয়া।


সর্বশেষ সংবাদ