যবিপ্রবিতে পিএইচডি ও এমফিল ডিগ্রির অনুমোদন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) থেকে সর্বপ্রথম একজন বিদেশি শিক্ষার্থীকে পিএইচডি ও আরেকজন শিক্ষার্থীকে এমফিল ডিগ্রির অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ড।

আজ রোববার (৯ মে) দুপুরে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে রিজেন্ট বোর্ডের ৬৭তম সভায় তাদের এ ডিগ্রি অনুমোদন দেওয়া হয়।

যবিপ্রবি উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, এ রিজেন্ট বোর্ডটি যবিপ্রবির জন্য একটি ইতিহাস সৃষ্টির মাইলফলক হয়ে থাকবে। কারণ প্রথমবারের মতো একজন বিদেশি শিক্ষার্থীকে পিএইচডি ও একজন সামরিক কর্মকর্তাকে এ বিশ্ববিদ্যালয় এমফিল ডিগ্রি অনুমোদন দিয়েছে।

রিজেন্ট বোর্ড সভার শুরুতে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। তিনি বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাত্র ৩৫ একর আয়তনের একটি বিদ্যাপীঠ। ২০০৮-০৯ শিক্ষাবর্ষ থেকে এখানে শিক্ষা কার্যক্রম আরম্ভ হয়।

উপাচার্য বলেন, ছোট্ট আয়তন আর বয়সে নবীন হলেও এ বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও গবেষণাক্ষেত্রে অনন্য অগ্রগতি অর্জন করেছে। নানা বাধা-বিপত্তি অতিক্রম করে সেশনজট মুক্ত শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করেছে। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ও উদ্ভাবনকে উৎসাহিত করা হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ