গবেষণায় সাতগুণ বরাদ্ধ বৃদ্ধি করা হয়েছে: শাবিপ্রবি উপাচার্য

গবেষণা
বৈঠকে অতিথিবৃন্দ  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (শাবিপ্রবি) বিশ্বমানের করে গড়ে তুলতে গুণগত শিক্ষা ও গবেষণা এবং মানসম্পন্ন অবকাঠামো গঠনে কার্যকর পরিকল্পনা গ্রহণের ধরাবাহিকতা বজায় রাখতে গবেষণা খাতে প্রায় সাতগুণ বরাদ্ধ বৃদ্ধি করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পাশাপাশি সর্বাধুনিক ডিজিটাল ই-লাইব্রেরী তৈরি করা হয়েছে এবং গবেষণার গুণগত মান বজায় রাখতে সর্বাধুনিক র্টানেটইন সফ্টওয়ার চালু করা হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি)’র উদ্যোগে ‘Outcome Based Education Curriculum Concept Model and Development Strategy’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

উপাচার্য আরো বলেন, বর্তমানে শাবিপ্রবি সুশাসন, শিক্ষা ও গবেষণায় বাংলাদেশে অন্যতম রোল মডেল। ইতোমধ্যে গবেষণার মানের দিক থেকে বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে আমরা দেশ সেরা। এ অর্জন সবসময় ধরে রাখতে বিশ্ববিদ্যালয়ের সিলেবাস নিয়মিত আপডেট করা হয়। আগামী শিক্ষাবর্ষেও শিক্ষার্থীদের পাঠ্যসূচি বর্তমানে বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে প্রস্তুত করার জন্য কাজ করছি। এই কর্মশালা থেকে প্রাপ্ত জ্ঞান বিশ্বমানের সিলেবাস তৈরিতে সহায়ক ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। এ সময় গুণগত শিক্ষা ও গবেষণা এবং মানসম্পন্ন অবকাঠামো গঠনে সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রত্যাশা করেন তিনি।

উল্লেখ্য, কর্মশালাটিতে আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে অর্থনীতি, জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি, জিওগ্রাফি এন্ড ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সাইন্স বিভাগের শিক্ষকবৃন্দ অংশ গ্রহণ করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ