যবিপ্রবিতে চাকরি প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য ফ্রি ওয়েবিনার

যবিপ্রবিতে ওয়েবিনার
যবিপ্রবিতে ওয়েবিনার   © টিডিসি ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) চাকরি প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য দুই দিন ব্যাপী ফ্রি ওয়েবিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশের বিভিন্ন ইন্ডাস্ট্রির উচ্চ পদস্থ কর্মকর্তারা এ ওয়েবিনারটিতে অংশগ্রহন করবেন।

আগামী ১৪ ও ১৫ নভেম্বর ‘জব ফর ইঞ্জিনিয়ার্স ইন বাংলাদেশ’ শিরোনামে ওয়েবিনারটির আয়োজন করছে বিশ্ববিদ্যালয়ের আইপিই বিভাগ। সন্ধ্যা ৭টা থেকে ১০টা পর্যন্ত প্রতিদিনের সেশনে ১৪ তারিখের আলোচ্য বিষয় ‘গভমেন্ট জবস ফর ইঞ্জিনিয়ার্স’।

এতে স্পিকার হিসেবে থাকবেন মোটিভেশনাল স্পিকার সুশান্ত পাল, ইঞ্জিনিয়ার মশিউর রহমান (পিজিসিবি) ইঞ্জিনিয়ারইয়ামিন আলী (নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, রুপপুর) ইঞ্জিনিয়ার এএফএমজাহিদুর রহমান (চিফ ইঞ্জিনিয়ার মংলা পোর্ট অথরিটি) সহ আরো অনেকে। ১৫ তারিখের আলোচ্য বিষয় ‘প্রাইভেট জবস ফর ইঞ্জিনিয়ার্স’। এদিন স্পিকারহিসেবে থাকবেন, এটিএম মাহবুবুল আলম মিল্টন (এক্সিকিউটিভ ডিরেক্টর মাসকোইন্ডাস্ট্রিজ লিমিটেড, কনসেপ্ট নিটিং লিমিটেড, মাসকো কটনস লিমিটেড), দিল রুবাআহমেদ (ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড), ইঞ্জিনিয়ার ইকবাল হুসাইন (সেকশন হেডইলেকট্রিক্যাল এন্ড ইন্সট্রুমেন্ট, বসুন্ধরা ওয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড),ইঞ্জিনিয়ার আব্দুল বাছির (স্যামসাং) ইঞ্জিনিয়ার সাদেকুর রহমান ( ডেপুটি ডিরেক্টরওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড), রঞ্জন কুমার চৌধুরী (হেড অফ প্লান্টবিএসআরএম ওয়্যার্স লিমিটেড)। 

এ বিষয়ে যবিপ্রবি উপাচার্য প্রফেসর ডঃ মোঃ আনোয়ার হোসেন বলেন, আমি বিশ্বাস করি এই প্রোগ্রামটি অত্যন্ত ভালো একটি প্রোগ্রাম। শুধু ইঞ্জিনিয়ারিং অনুষদের জন্য নয়, আমাদের সমস্ত শিক্ষার্থীদের জন্য এ ধরনের প্রোগ্রাম দরকার। তাহলে আমাদের ছাত্র ছাত্রীদের শুধু চাকরির সুযোগ সৃষ্টি হবে তাই নয়, আমরা একই সাথে বুঝতে পারব আমাদের ইন্ডাস্ট্রি কি চাই? এখন সারা বিশ্বের শিক্ষার মধ্যেই ইন্ডাস্ট্রি অ্যাক্যাডেমিয়া পার্টনারশিপ একটি বড় ব্যাপার । এজন্য এ ধরণের প্রোগ্রামের উপর জোর দিয়ে আমাদের আরো ইন্ডাস্ট্রি একাডেমিয়া পার্টনারশিপ বাড়াতে হবে।

ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের চেয়ারম্যানডক্টর এ.এস.এম মুজাহিদুল হক বলেন, এটা খুবই সুন্দর একটি আয়োজন। আমি ধন্যবাদ জানাচ্ছি আমাদের বিভাগের সহকারী অধ্যাপক ড. সাখাওয়াত হোসেনকে। সর্বপ্রথম আমাদের ইঞ্জিনিয়ারদের জবের জন্য এ ধরনের একটি সেমিনার আয়োজন করার জন্য। আমি আশা করছি আমাদের শিক্ষার্থীরা জবের ব্যাপারে বিভিন্ন সেক্টরের উচ্চ পর্যায়ের লোকদের কাছ থেকে অনেক কিছু জানতে পারবেন। আশা করি আগামীতে বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীদের জন্য এ ধরনের সেমিনারের আয়োজন করা হবে।

ওয়েবিনারটির আয়োজক যবিপ্রবির ইন্টারন্যাশনাল সার্ভিস সেন্টারের সহকারী পরিচালক ও আইপিই বিভাগের সহকারী অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন বলেন, শিক্ষার্থীরা যেটা শুরুতেই সমস্যা হয় যে কোথায় অ্যাপ্লিকেশন করবে? অ্যাপ্লিকেশনের ক্রাইটেরিয়া কি হবে? তাদের স্কোপ টা জানা থাকে না অনেক ক্ষেত্রেই। সে ক্ষেত্রে এখানে বিভিন্ন সেক্টরের এক্সপার্টরা আসবেন তারা বিভিন্ন সেক্টর সম্বন্ধে ধারণা দিবেন। শিক্ষার্থীদের প্রশ্নের সাপেক্ষে এক্সপার্টরা তাদের সুযোগগুলো বর্নণা করবেন। আশা করি এখান থেকেআমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে।


সর্বশেষ সংবাদ