ধর্ম নিয়ে কটাক্ষ, নোবিপ্রবির দুই শিক্ষার্থীকে বহিষ্কারের দাবি

শিক্ষার্থী পাল দীপ্ত ও প্রতিক মজুমদার
শিক্ষার্থী পাল দীপ্ত ও প্রতিক মজুমদার  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের দুই শিক্ষার্থীর  বিরুদ্ধে ইসলাম ধর্মকে কটাক্ষ করে মন্তব্য করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় দুই শিক্ষার্থীকে বহিষ্কারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

মঙ্গলবার (২৭ অক্টোবর) এমন ঘটনার প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সাধারণ শিক্ষার্থীরা এই দুই শিক্ষার্থীর স্থায়ী বহিষ্কারসহ যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

এ ঘটনায় দুই শিক্ষার্থীদের মধ্যে একজন ফার্মেসি বিভাগের শিক্ষার্থী পাল দীপ্ত এবং বিশ্ববিদ্যালয়ের একই শিক্ষাবর্ষের ইএসডিএম বিভাগের প্রতিক মজুমদার। 

এদিকে, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের বিভিন্ন ফেসবুক পোস্ট ও কমেন্ট ভাইরাল হওয়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, অভিযুক্ত শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন পোস্ট ও কমেন্টের মাধ্যমে ইসলাম ও মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে মন্তব্য করে আসছিলেন।

MANOBBONDON

অভিযুক্ত শিক্ষার্থী প্রতিক মজুমদারকে একাধিক বার ফোন দিয়েও তাকে পাওয়া যায়নি। অন্য অভিযুক্ত শিক্ষার্থী পাল দীপ্ত বলেন, ‘গত কালকের পোস্টের জন্য আমি সকলের কাছে ক্ষমা প্রার্থী সকলেই আমাকে ক্ষমা করে দিবেন। আমি আসলে কোন ধর্মকে ছোট করে দেখার জন্য এই পোস্ট করিনি। আমি মজার ছলে এটা লিখে ফেলেছি, বিষয়টি এভাবে স্পর্শকাতর হবে কখনোই ভাবিনি। আবারও সকলের কাছে ক্ষমাপ্রার্থী।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, ‘আমি বিষয়টি অবগত হয়েছি। তদন্ত করে খুব শীঘ্রই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরও জানান, কেউ যদি কারো ধর্মীয় অনূভুতিতে আঘাত হানে তাহলে সে যে ধর্মের ই হোক না কেন আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ