সাপ দেখা গেলে উদ্ধার করবেন যবিপ্রবির প্রশিক্ষিত শিক্ষার্থীরা

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীরা
প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীরা  © টিডিসি রিপোর্ট

সাপ সংরক্ষণ ও মানুষের সঙ্গে প্রাণিটির সহাবস্থান নিশ্চিতের লক্ষ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ডিপ ইকোলজি কর্তৃক উদ্ধার ও পুনর্বাসন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ঝিনাইদহ ক্যাম্পাসে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে সাপ উদ্ধারের নিরাপদ পদ্ধতি, হ্যান্ডেলিং এবং সঠিকভাবে পুনর্বাসন করার পদ্ধতি শেখানো হয়।

ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও প্রধান প্রশিক্ষক শুভ শর্মা বলেন, ‘ঝিনাইদহ আমাদের দেশের অন্যতম সর্পদংশন প্রবণ অঞ্চল। এ ইউনিটের মাধ্যমে আমরা আশা করি, সর্পদংশনে মৃত্যুহার হ্রাস পাবে এবং সাপ সংরক্ষণে গুরুত্বপূর্ণ অবদান রাখা যাবে।’

প্রশিক্ষণার্থী সামিউল ইসলাম বলেন, ‘সর্পদংশন রোধে সচেতনতা অত্যন্ত জরুরি। আমাদের মূল লক্ষ্য, সাধারণ মানুষকে সচেতন করা। যদি কেউ সাপের সমস্যায় পড়েন, তাহলে আমাদের হটলাইনে (01718-414517) যোগাযোগ করতে পারেন।’

আরো পড়ুন: ৪৫তম বিসিএসের ৬৭ হাজার খাতা পিএসসিতে

কর্মশালার আগে প্রশিক্ষণার্থীদের নিয়ে সংগঠনটি সাপ পরিচিতি, সর্পদংশন চিকিৎসা এবং সংরক্ষণের উপর ভার্চুয়াল ক্লাসও পরিচালনা করেছে। 

উল্লেখ্য, ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন সরকার কর্তৃক নিবন্ধিত সংগঠন, যারা ২০১৮ সাল থেকে সাপ উদ্ধার ও সচেতনতার মাধ্যমে প্রকৃতি ও মানুষের সহাবস্থান নিশ্চিত করার কাজ করে আসছে। বর্তমানে যবিপ্রবিসহ সংগঠনটির বিশ্ববিদ্যালয় পর্যায়ে আটটি ইউনিট রয়েছে।


সর্বশেষ সংবাদ