আন্দোলনের মুখে রাবিপ্রবির উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগ 

  © সংগৃহীত

শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনে তোপের মুখে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা পদত্যাগ করেছেন। রবিবার (১৮ আগস্ট) রাতে মহামান্য রাষ্ট্রপতি বরাবর ও শিক্ষা মন্ত্রণালয়ের  সচিবের দৃষ্টি আকর্ষণ করে উপাচার্য ও উপ-উপাচার্য এই পদত্যাগপত্র ইমেইলে জমা দিয়েছেন। 

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোসা. হাবিবা শিক্ষার্থীদের পদত্যাগপত্র জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। 

আইন অনুযায়ী উপাচার্য পদত্যাগের পর রেজিস্ট্রার দায়িত্ব পালন করার কথা। তবে গত ১১ আগস্ট রেজিস্ট্রারকে উপাচার্য অব্যাহতি দিয়েছেন। এমতাবস্থায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম কিভাবে চলবে সে বিষয়ে শিক্ষক নেতাদের প্রশ্ন করলে তারা বলেন, ‘ডিপার্টমেন্ট চালায় ডিপার্টমেন্ট এর চেয়ারম্যানরা। পরিস্থিতি যেমন হোক একাডেমিক কার্যক্রম যথাযথভাবে চালিয়ে নিবো আমরা।’

এর আগে রবিবার (১৮ আগস্ট) সকাল সাড়ে দশটায় শিক্ষক সমিতির উদ্যোগে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে শিক্ষকরা একটি প্রেস কনফারেন্স এর মাধ্যমে প্রশাসনিক কার্যক্রমে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সেলিনা আখতারের পদত্যাগ দাবি করে এবং আজ সন্ধ্যা ৬ টার মধ্যে পদত্যাগ করার আল্টিমেটাম দেওয়া হয়। 

এদিকে চলমান উদ্ভূত পরিস্থিতি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীরা একটি প্রেস কনফারেন্স এর মাধ্যমে জানায়, এই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী দুর্নীতি ও বৈষম্যের বিপক্ষে। এবং তারা বৈষম্য ও দুর্নীতিতে যুক্ত ভিসি ও প্রো-ভিসি সহ প্রশাসনের সকলের পদত্যাগ দাবি করে। এবং পদত্যাগ না হওয়া পর্যন্ত তারা বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমের শাটডাউন ঘোষণা করে দপ্তরগুলোতে তালা লাগিয়ে দেয়। 

শিক্ষার্থীদের দাবিতে উদ্ভূত পরিস্থিতির কথা উল্লেখ করে উপ-উপাচার্য অধ্যাপক ড. কাঞ্চন চাকমা পদত্যাগ করেন। পরবর্তীতে রাত ১০ টার দিকে রাবিপ্রবি উপাচার্যের অস্থায়ী বাসভবনে শিক্ষক ও শিক্ষার্থীদের আন্দোলনের তোপের মুখে পদত্যাগ করেন উপাচার্য ড. সেলিনা আখতার। 

উল্লেখ্য, এর আগে বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ প্রক্টরিয়াল বডি ও কয়েকজন হল প্রভোস্ট পদত্যাগ করেন।


সর্বশেষ সংবাদ