ডিআইআইটি’র বিবিএ প্রোগ্রামের ২২তম ব্যাচের শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ভিজিট

ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি
ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি  © ফাইল ছবি

ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র (ডিআইআইটি) বিবিএ বিভাগের তত্ত্বাবধানে প্রথম বর্ষের ২২তম ব্যাচের শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রিয়াল ভিজিট সম্পন্ন করা হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের আয়োজক প্রতিষ্ঠানটি ছিলেন  মেট্রোসেম গ্রুপ। মেট্রোসেম গ্রুপের সিমেন্ট ফ্যাক্টরিটি ঢাকার অদূরে পশ্চিম মুক্তারপুরে মুন্সিগঞ্জ জেলায় অবস্থিত।

একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কর্মকৌশল ও কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের শিক্ষা বা জ্ঞানকে পরিপূর্ণতা দিতে কোর্স কারিকুলামের পাশাপাশি আয়োজন করা হয় এই ভিজিটের। এই আয়োজনে অংশগ্রহণ করে বিবিএ প্রোগ্রামের ২২তম ব্যাচের ৬০ জন শিক্ষার্থী এবং বিভাগটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

পরিদর্শনেই শুরুতেই ডিআইটি এর পক্ষ থেকে বিবিএ প্রোগ্রামের শিক্ষক মণ্ডলীগণ, মেট্রোসেম সিমেন্টের সিনিয়র জেনারেল ম্যানেজার (প্লান্ট) ইঞ্জিনিয়ার শেখ রাশেদুজ্জামানের সাথে ফুলের শুভেচ্ছা বিনিময় করেন। 

এই সময়ে আরো উপস্থিত ছিলেন আবু বক্কর সিদ্দিক ডেপুটি জেনারেল ম্যানেজার (কোয়ালিটি কন্ট্রোল ও প্রোডাকশন), মহাদেব সাহা (ম্যানেজার এইচ আর ও এডমিন) এবং আব্দুল্লাহ আল আমিন (ব্র্যান্ড ম্যানেজার) প্রতিষ্ঠান সেমিনার রুমে শুভেচ্ছা বিনিময় শেষে একটি ইন্টার অ্যাকটিভ সেশনে সিমেন্ট প্রক্রিয়াজাতকরণ কর্মকাণ্ডের তথ্যপূর্ণ উপস্থাপনা প্রদর্শন করেন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, যেখানে সিমেন্ট উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে কাঁচামাল-আপ লোডিং থেকে প্যাকেজিং লোডিং এবং ভোক্তাদের কাছে পৌঁছানোর মাধ্যম পর্যন্ত বিস্তারিত আলোচনা করেন।

পরিদর্শনকালীন প্রতিষ্ঠানটির দক্ষ কর্মকর্তা ,শিক্ষক ও শিক্ষার্থীদের তিনটি গ্রুপে বিভক্ত করে সিস্টেম তৈরি থেকে কোয়ালিটি কন্ট্রোল ও টেস্টিং ডিপার্টমেন্ট পর্যন্ত বিভিন্ন প্রাঙ্গণ ঘুরিয়ে দেখানো হয়। 

এই সময়ে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করে সিমেন্ট উৎপাদনের বিভিন্ন ধাপ সম্পর্কে অবগত করে এবং এতে শিক্ষার্থীরা এই সম্পর্কে ব্যাপক জ্ঞান লাভ করেন। পরিশেষে বিবিএ প্রোগ্রামের প্রধান লক্ষণ চন্দ্র রবিদাস ওই প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা ও কর্মচারীদের ধন্যবাদ জানান এবং একাডেমিয়া ইন্ডাস্ট্রি সেতুবন্ধনকে গতিশীল করার লক্ষ্যে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনার কাছে ভবিষ্যৎ সহযোগিতা কামনা করেন। 

এই শিল্প সফরটি আমাদের শিক্ষার্থীদের ভবিষ্যৎ ব্যবহারিক  জীবনের ক্ষেত্রে খুবই সহায়ক এবং তাদের ব্যবসায়িক চিন্তা ভাবনা ও প্রযুক্তিগত দক্ষতায় ইতিবাচক পরিবর্তন আনতে সফল ভূমিকা পালন করবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, ডিআইআই টি সর্বদা ব্যবহারিক ও অভিজ্ঞতালব্ধ শিক্ষা প্রদানে বদ্ধপরিকর। গত ২৩ বছর ধরে ডিআইআইটি’র বিবিএ ডিপার্টমেন্ট বিভিন্ন বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের জন্য নানান ধরনের কোর্স, প্রশিক্ষণও কর্মশালার আয়োজন করে থাকে। কারণ প্রফেশনাল কোর্সের গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য হলো হাতে-কলমে শিক্ষা। সেই লক্ষ্যে ব্যবহারিক ও কর্মমুখী শিক্ষার অংশ হিসেবে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সহায়ক ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা করে আসছে।


সর্বশেষ সংবাদ