শূন্য পদে বদলি নিয়ে যা জানাল শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলির খসড়া তৈরির কাজ চলছে। খসড়া তৈরির পর তা অনুমোদনের জন্য শিক্ষা উপদেষ্টার দপ্তরে পাঠানো হবে। এরপর চূড়ান্ত অনুমোদন পেলে সেটি পরিপত্র আকারে জারি হবে বলে জানা গেছে।

রোববার (২২ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একাধিক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

নাম অপ্রকাশিত রাখার শর্তে মন্ত্রণালয়ের শীর্ষ এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষকরা একাধিকবার মন্ত্রণালয়ে এসেছেন। তাদের দাবিগুলো আমরা শুনেছি। শিক্ষা উপদেষ্টার কাছ থেকে পাওয়া নির্দেশনার পরিপ্রেক্ষিতে খসড়া নীতিমালার কাজ চলমান। তবে কাজ শেষ করতে কিছুটা সময় লাগবে। অনেকগুলো বিষয় নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। ফলে দ্রুত কাজ শেষ করা কঠিন। খসড়া তৈরি হলে সেটি পরিপত্র আকারে জারির পূর্বে শিক্ষা উপদেষ্টার সম্মতি দরকার হবে। আমরা আমাদের কাজ শেষ করার চেষ্টা করছি।

এদিকে শিক্ষা উপদেষ্টার নির্দেশনা অনুযায়ী দ্রুত সময়ের মধ্যে শূন্য পদের বিপরীতে সার্বজনীন বদলি কার্যক্রম চালুর দাবি জানিয়েছেন ইনডেক্সধারী শিক্ষকরা। দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছেন তারা।

এ বিষয়ে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ঐক্য পরিষদের সভাপতি প্রভাষক মো. সরোয়ার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষা উপদেষ্টার নির্দেশনার পরও বদলির খসড়া তৈরিতে কালক্ষেপণ করা হচ্ছে। এটি কোনো ভাবেই মেনে নেওয়া হবে না। আমরা দ্রুত শূন্য পদের বিপরীতে সার্বজনীন বদলি চাই। এ দাবি আদায় না হলে শিক্ষকরা আবার ও মাঠে নেমে আসবে।

তিনি আরও বলেন, আগামী ৫ অক্টোবরের মধ্যে শূন্য পদের বিপরীতে বদলির প্রজ্ঞাপন জারি না হলে ৭ অক্টোবর থেকে সারা দেশের শিক্ষকরা সচিবালয়ের সামনে আন্দোলনে নেমে আসবেন। আমরা রাস্তায় নামতে চাই না। আমরা বদলির দ্রুত প্রজ্ঞাপন চাই বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ