প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিমূলক কিছু থাকাটা খুবই দুঃখজনক: শিক্ষামন্ত্রী

  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিমূলক কোন কিছু থাকবে এটি খুবই দুঃখজনক। আজ সোমবার দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

গতকাল রবিবার থেকে শুরু হওয়া চলতি বছরের এইচএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্রের পরীক্ষার একটি বোর্ডের প্রশ্নপত্রে ধর্মীয় উসকানি নিয়ে প্রশ্নপত্র করার প্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেছেন।

শিক্ষামন্ত্রী বলেন, ঘটনাটি আমি অবগত। এটা খুবই দুঃখজনক। আমরা চিহ্নিত করছি কোন সেটে এটা হয়েছে। বাংলাদেশ অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দেশ। এখানে কোন পরীক্ষার প্রশ্নপত্রে সাম্প্রদায়িক উসকানিমূলক কোন কিছু থাকবে এটি অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, ঘটনাটি একবারেই গ্রহণযোগ্য নয়। কাজেই যারা এটি করেছে তাদের চিহ্নিত করে পরবর্তীকে এ ধরণের কাজ থেকে তাদের বিরত রাখা হবে।

ডা. দীপু মনি বলেন, প্রশ্ন সেটিং বা প্রশ্ন মডারেটিং এমনভাবে হয় যে, যিনি প্রশ্ন সেট করে যান তিনি আর সেটি দেখতে পারেন না। যিনি মডারেট করে যান তিনিও আর পুনরায় তা দেখতে পারেন না। কী কী বিষয় মাথায় রেখে প্রশ্নগুলো তারা করবেন- এ বিষয়ে আমাদের সুস্পষ্ট নির্দেশিকা দেওয়া থাকে।


সর্বশেষ সংবাদ