বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগের সুযোগ থাকছে

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ছবি

দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগের আইনি সুযোগ দিতে যাচ্ছে সরকার। নতুন শিক্ষা আইনের খসড়ায় এমনই প্রস্তাবনা রাখা রয়েছে।

জানা গেছে, নতুন শিক্ষা আইনের একটি খসড়া তৈরি করা হয়েছে। এটি অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। খসড়া আইন মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা যাচাই করছেন। এই প্রক্রিয়া শেষ হলে খসড়াটি চূড়ান্ত আকারে প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের খসড়া আইনে চুক্তিভিত্তিক শিক্ষক নিয়োগের উপধারায় বলা বলা হয়েছে, ‘‘নতুন ও বিশেষায়িত বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত বিষয়ের ক্ষেত্রে শিক্ষা ও গবেষণার মান উন্নয়নের লক্ষ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো বিধি অনুযায়ী চুক্তিভিত্তিক শিক্ষক, সম্মানীয় অধ্যাপক (ডিস্টিংগুইসড প্রফেসর) এবং সম্মানীয় বিশেষজ্ঞ ডিস্টিংগুইসড এক্সপার্ট) নিয়োগ করতে পারবে। 

এ ছাড়া উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা কর্মকাণ্ড গতিশীল করতে বাংলাদেশের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের স্বনামধন্য গবেষকরা বিশ্ববিদ্যালয়ের স্ব স্ব ক্ষেত্রে সংযোজিত শিক্ষক হিসেবে কাজ করতে পারবেন।’’

প্রসঙ্গত, এর আগেও এক দফায় শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত করে তা মন্ত্রিরিষদ বিভাগে পাঠিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। খসড়া আইনটি পর্যালোচনা করে বেশকিছু নির্দেশনা মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত কমিটি। পরবর্তীতে ওই নির্দেশনার আলোকে নতুন করে আবারও খসড়া আইন তৈরি করে তা মন্ত্রিপরিষদে পাঠানো হয়েছে।


সর্বশেষ সংবাদ