এমফিল’কে ‘এম.ফিঠ’ লিখে পত্রিকায় বিজ্ঞপ্তি নজরুল বিশ্ববিদ্যালয়ের

নজরুল বিশ্ববিদ্যালয়
নজরুল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে এমফিল ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। বুধবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিটি আজ শুক্রবার দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখরের অনুমোদনক্রমে রেজিস্ট্রার স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তির শিরোনামেও ছিল এমফিল বানানের ভুল। শিরোনামে লেখা হয়েছে ‘‘২০২২-২৩ শিক্ষাবর্ষে এম.পিল ও পিএইচডি প্রোগ্রামের ভর্তি বিজ্ঞপ্তি’’।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে এম.পিঠ ও পিএইচডি প্রোগ্রামে অনুমোদিত বিভাগসমূহে পূর্ণকালীন/খণ্ডকালীন গবেষক ভর্তির জন্য বিজ্ঞপ্তি অনুযায়ী যোগ্য প্রার্থীদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।’

আরও পড়ুন: ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পিএইচডি করুন সিঙ্গাপুরে

আবেদন ফরম বিতরণ ও জমার তারিখ: বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত। ভর্তি বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট বিভাগ/রেজিস্ট্রার দপ্তরের একাডেমিক শাখা হতেও জানা যাবে।

নজরুলের সাহিত্যকর্মের ওপরে গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়েছে ‘নজরুল ইন্সটিউট’। জাতীয় কবির বিভিন্ন গান, কবিতা, উপন্যাস, নাটক সর্বোপরি তার জীবনী এবং জীবনকর্মের উপর গবেষণা চলমান রাখার জন্য বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন শাখায় পিএইচডি এবং এমফিল প্রোগ্রাম কোর্স চালু রয়েছে।


x