চতুর্থ বিষয় পরিবর্তনের সুযোগ না রাখার কারণ জানালেন বোর্ড চেয়ারম্যান

এসএসসি-এইএচসি পরীক্ষা
প্রফেসর নেহাল আহমেদ  © ফাইল ফটো

করোনা পরিস্থিতির উন্নতি হলে তিনটি বিষয়ের উপর সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজন করা হবে। ফলে অনেক শিক্ষার্থী-অভিভাবক মেডিকেল-বুয়েট ভর্তি পরীক্ষার কথা চিন্তা করে চতুর্থ বিষয় পরিবর্তনের সুযোগ দাবি করেছেন। তবে চতুর্থ বিষয় পরিবর্তনের কোনো সুযোগ দেয়া হচ্ছে না।

বিষয়টি নিশ্চিত করেছেন আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ।

তিনি বলেন, অনেক অভিভাবক আমাদের কাছে আসছেন চতুর্থ বিষয় পরিবর্তনের জন্য। তবে শিক্ষার্থী এসএসসি ও এইচএসসির রেজিস্ট্রেশনের সময় যেভাবে বিষয় পছন্দ দিয়েছিলেন সেভাবেই তাদের চতুর্থ বিষয় থাকবে। এটি পরিবর্তনের কোনো সুযোগ নেই।

প্রফেসর নেহাল বলেন, শিক্ষার্থী-অভিভাবকদের ভয়, যেহেতু তিনটি বিষয়ের উপর পরীক্ষা হবে, সেহেতু চতুর্থ বিষয়ে নাম্বার দেয়া হবে না। তবে মেডিকেল-বুয়েটসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চাহিদা অনুযায়ী চতুর্থ বিষয়ে নাম্বার দেখা হয়। তবে শিক্ষার্থী-অভিভাবকদের এই ধারণা ভুল।

তিনি আরও বলেন, আমরা সকল বিষয়ের উপরই নাম্বার দেব। তবে তিনটি বিষয়ের উপর পরীক্ষার মাধ্যমে নাম্বার দেয়া হবে। আর বাকি বিষয়গুলোতে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নাম্বার দেয়া হবে। এটা নিয়ে টেনশনের কিছুই নেই। গতবছর কোনো পরীক্ষা না নেয়া হলেও সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল দেয়া হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ