নিজস্ব স্থাপনায় না গেলে শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি বাতিল

লকডাউন
ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড  © সংগৃহীত

উচ্চমাধ্যমিক পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে নিজস্ব স্থাপনায় যাওয়ার নির্দেশনা দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। তা না হলে ভাড়া বাড়িতে থাকা প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি বাতিলসহ আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

১১ এপ্রিল ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের অনুমতি, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি পাওয়ার পরও প্রতিষ্ঠানের নামীয় জমি এখনও নামজারি ও জমা খারিজ করা হয়নি। এ কারণে বিভিন্ন ক্ষেত্রে জটিলটার সৃষ্টি হচ্ছে ও অনাকাঙ্ক্ষিত মামলার উদ্ভব হচ্ছে। এজন্য নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের জমির পরিমাণ, বিবরণ, খতিয়ান, নামজারি ও জমা খারিজ, ভূমি উন্নয়ন করের দাখিলা, জমির দলিল ও বাস্তব দখলের নথিপত্র হালনাগাদ করে বোর্ডে পাঠানোর অনুরোধ করা হল।

এতে আরো বলা হয়, পাঠদানের অনুমতির প্রাথমিক শর্ত হিসেবে নিজস্ব জমিতে প্রতিষ্ঠান স্থাপনের নির্দেশনা থাকায় যে সকল শিক্ষা প্রতিষ্ঠান (উচ্চ মাধ্যমিক পর্যায়) নিজস্ব স্থাপনায় নেই সেসকল প্রতিষ্ঠানকে জরুরি ভিত্তিতে স্বল্প সময়ের মধ্যে নিজস্ব স্থাপনায় স্থানান্তরের নির্দেশ দেওয়া হল।

অন্যথায় পাঠদানের অনুমতি বাতিলসহ আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপর কুমার সরকার বলেন, এখন থেকে বোর্ডের অধীনে কোন স্কুল বা কলেজ ভাড়া বাড়িতে চলতে পারবে না।

বিস্তারিত নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ