সংক্ষিপ্ত সিলেবাসে হতে পারে ভর্তি পরীক্ষা

বোর্ড
পরীক্ষার্থী  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি পরীক্ষা এইচএসসি ও সমমানের জন্য নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে হতে পারে বলে জানিয়েছেন আন্ত:শিক্ষা সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাতে ‘করোনাকালীন শিক্ষা ব্যবস্থা’ নিয়ে আয়োজিত দ্যা ডেইলি ক্যাম্পাসের লাইভ অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন দ্যা ডেইলি ক্যাম্পাসের স্টাফ রিপোর্টার শিহাব উদ্দিন।

প্রফেসর নেহাল আহমেদ বলেন, যেহেতু ২০২১ সালের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। সেহেতু আগামী বছর বিশ্ববিদ্যাল, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষাও এই সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে হতে পারে। আমরা শিক্ষার্থীদের পড়িয়েছে অর্ধেক, আর পরীক্ষা নিবো সম্পূর্ণ বই থেকে এটা ঠিক হবে না। আশা করছি শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের নিয়ে শিগগিরই এই বিষয়ে আলোচনা করে একটা সিদ্ধান্তে আসতে পারব।

এসএসসি পরীক্ষায় অতিরিক্ত ফি আদায় করা স্কুলগুলোর ‍বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়ে তিনি বলেন, যে স্কুলগুলো এসএসসির রেজিস্ট্রেশনের জন্য বোর্ড নির্ধারিত ফি’র বাইরে টাকা নেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। শুধু প্রতিষ্ঠান নয়; প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে। আমি শিক্ষার্থীদের অনুরোধ করবো, তোমরা বোর্ড চেয়ারম্যান বরাবর সরাসরি অভিযোগ করো। অভিযোগ না পেলে আমরা ব্যবস্থা নিতে পারিনা।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ