এসএসসি’র খাতা পুনর্মূল্যায়য়ের ফল ২৫ ডিসেম্বর

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটাে

চলতি বছরের এসএসসি পরীক্ষার খাতা পুনর্মূল্যায়নের ফল আগামী ২৫ ডিসেম্বর প্রকাশ করা হবে। দেশের ৯টি সাধারণ বোর্ডের পৌনে ৩ লাখ শিক্ষার্থী খাতা পুনর্মূল্যায়নের আবেদন করেছেন।

গত ২৯ নভেম্বর থেকে পুনর্নিরীক্ষার আবেদন শুরু হয়। ৫ ডিসেম্বর শেষ হয় আবেদনের সময়। ২ লাখ ৭৮ হাজার উত্তরপত্র পুনর্নিরীক্ষার আবেদন জমা পড়েছে।

ঢাকা শিক্ষাবোর্ডে এবার ৬৮ হাজার আবেদন এসেছে। আবেদনকারীর সংখ্যা ৩৬ হাজারের অধিক। এ বোর্ডে বাংলা, ইংরেজি, গণিত এবং ইতিহাস ও সভ্যতা বিষয়ে বেশি আবেদন জমা হয়েছে। যশোর শিক্ষাবোর্ডে আবেদনপত্র ১২ হাজার ৮১৬ টি, আবেদনকারী ৮ হাজারের বেশি। তার মধ্যে ইতিহাস ও সভ্যতা বিষয়ে ২ হাজার ৪৮৪টি, ইংরেজি প্রথমপত্রে এক হাজার ৫৮৩টি এবং ইংরেজি ২য় পত্রে এক হাজার ১৭৫টি আবেদন জমা পড়েছে। দিনাজপুর শিক্ষাবোর্ডে মোট আবেদন ৩০ হাজার ৪৪৯টি, আবেদনকারী প্রায় ১৬ হাজার। এ শিক্ষাবোর্ডে সবচেয়ে বেশি আবেদন গণিতে ৫ হাজার ৯৮৩টি, ইতিহাসে ৪ হাজার ৬৩৭টি এবং ইংরেজি ১ম ও ২য় পত্রে ৩ হাজার ১১১টি আবেদন পড়েছে।

বরিশাল শিক্ষাবোর্ডে ১১ হাজার ২৯টি বিষয়ের আবেদন এসেছে। আবেদনকারী প্রায় ৯ হাজার। চট্টগ্রাম বোর্ডে ২৮ হাজার ৬০৭টি, কুমিল্লা বোর্ডে ২৩ হাজার ১০৩টি, ময়মনসিহং বোর্ডে ১৭ হাজার ৩১৯টি, রাজশাহী বোর্ডে ৩১ হাজার ৫৪৪টি, সিলেট বোর্ডে ২০ হাজার ১৫৫টি আবেদন করেছে শিক্ষার্থী।

এছাড়াও মাদরাসা শিক্ষাবোর্ডে ২৫ হাজার ৫০২টি আবেদন জমা হয়েছে। আবেদনকারী ১৬ হাজার ৮৩৩ জন। এর মধ্যে গাণিতে সবচেয়ে বেশি ১১ হাজার ১৩৯ শিক্ষার্থী পুনর্মূল্যায়নের আবেদন করেছে। এর বাইরে কারিগরি শিক্ষাবোর্ডে ১৩ হাজার ৩১২টি আবেদন করা হয়েছে। সব মিলিয়ে দেশের ১১টি শিক্ষাবোর্ডের অধীনে এবার ২ লাখ ৭৮ হাজার ৮৪৫টি আবেদন জমা হয়েছে। আবেদনকারীর সংখ্যা এক লাখের অধিক।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যারা পুনর্নিরীক্ষার জন্য আবেদন করেছে তাদের উত্তরপত্র নতুন করে মূল্যায়ন করা হবে না। পরীক্ষক উত্তরপত্র মূল্যায়ন করে যে নম্বর দিয়েছেন সেটি সঠিকভাবে যোগ করে তোলা হয়েছে কি না তা যাচাই-বাছাই করে দেখা হবে। আগামী ২৫ ডিসেম্বর এ ফলাফল প্রকাশ করা হবে।