ক্রিকেট নিয়ে বিতর্কিত প্রশ্ন করায় প্রতিষ্ঠানকে শোকজ

জীববিজ্ঞান বিষয়ের বিতর্কিত প্রশ্ন
জীববিজ্ঞান বিষয়ের বিতর্কিত প্রশ্ন  © সংগৃহীত

পরীক্ষার প্রশ্নে বাংলাদেশের ক্রিকেট নিয়ে বিতর্কিত প্রশ্ন করায় যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত নোটিশ পাঠানো হয়।

শুক্রবার (১৮ মে) গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

তিনি বলেন, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের জীববিজ্ঞানের সৃজনশীল প্রশ্নে ক্রিকেট খেলা নিয়ে নেতিবাচক প্রশ্ন করার কারণে প্রতিষ্ঠানকে শোকজ করা হয়েছে। আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

জানা গেছে, যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষার জীববিজ্ঞান প্রশ্নে বাংলাদেশের খেলাকে বিতর্কিত করার চেষ্টা করা হয়। জীববিজ্ঞান বিষয়ের সৃজনশীল প্রশ্নপত্রের ১ নম্বর উদ্দীপকটি ছিল এরকম— “রহমান সাহেবের বয়স ৫০ বছর। তিনি সবসময়ই তার ব্যবসায়িক কর্মকাণ্ড নিয়ে টেনশনে থাকেন। একদিন হঠাৎ তার বুকের মাঝখানে কিছুটা বামদিকে প্রচণ্ড ব্যথা অনুভব করেন এবং প্রচুর ঘামতে থাকেন। দ্রুত ডাক্তারের কাছে নিলে ডাক্তার তাকে ইসিজি করাতে বলেন এবং আপাতত বাংলাদেশের ক্রিকেট খেলা দেখা থেকে বিরত থাকতে বলেন।”

পরবর্তীতে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনা শুরু হয়। পরবর্তীতে বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় ঢাকা শিক্ষা বোর্ড। 


সর্বশেষ সংবাদ