গরিব রোগীদের বিনা মূল্যে চিকিৎসা না দেওয়ায় ব্যয়বহুল হাসপাতাল যন্ত্রে শুল্ক বসাল সরকার

  © সংগৃহীত

রেফারেল বা ব্যয়বহুল হাসপাতালের দুই শতাধিক মেডিকেল যন্ত্রপাতি ও সরঞ্জাম আমদানির ওপর শুল্ক বাড়াতে যাচ্ছে সরকার। এ খাতে ১০ শতাংশ শুল্কারোপ করা হয়েছে, যা বর্তমানে ১ শতাংশ। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উত্থাপনকালে করপোরেট শুল্ক আরোপের এ ঘোষণা দেন। 

আগামী বাজেটে ২০০টিরও বেশি মেডিকেল যন্ত্র ও সরঞ্জাম আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এটি পাস হলে রোগীদের চিকিৎসা ব্যয়কে আরও বাড়িয়ে তুলতে পারে। 

৫ শতাংশ গরিব রোগীকে বিনা মূল্যে চিকিৎসা দেওয়ার শর্তে দেশের বড় বড় বেসরকারি হাসপাতালগুলো রেফারেল হাসপাতালের আওতায় এত দিন নানা ছাড় পেয়ে এসেছে। তবে বেশির ভাগ হাসপাতালই এই শর্তপূরণ না করায় ২০১৬-১৭ অর্থবছরে এর ওপর কেবল ১ শতাংশ শুল্কারোপ করা হয়েছিল। এবার সেটি বাড়িয়ে ১০ শতাংশ করা হচ্ছে।

জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা বলছেন, এ ধরনের হাসপাতালগুলো বিশেষায়িত চিকিৎসার জন্য গঠিত। তাঁরা প্রয়োজনীয় যন্ত্রাংশ ও সরঞ্জাম আমদানি করে স্বল্প শুল্কে। কিন্তু তাদের সেবার বিপরীতে অনেক বেশি টাকা আদায় করে। তাই সরকার এ খাত থেকে রাজস্ব আদায়ের পরিকল্পনা করছে। তবে চিকিৎসা ব্যয় বাড়ানো হবে না। তবে রেফারেল হাসপাতালের সুবিধা পেতে হাসপাতালগুলোকে অবশ্যই স্বাস্থ্য পরিষেবা অধিদপ্তরের মাধ্যমে এনবিআর থেকে অনুমতি নিতে হবে।

 

সর্বশেষ সংবাদ