হোয়াটসঅ্যাপে ভিডিও কলের সময় স্ক্রিন শেয়ার করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম
হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সময় নতুন ফিচার আনে হোয়াটসঅ্যাপ। বর্তমানে মেসেজিং অ্যাপ্লিকেশনের মধ্যে বেশ জনপ্রিয় ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের কাছে নিজের জনপ্রিয়তা আরও বাড়িয়ে তুলতে প্রতিনিয়ত নিজেকে আপডেট করছে। সেই ধারাবাহিকতায় এবার হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ারিং ফিচার চালু হচ্ছে।

হোয়াটসঅ্যাপে ভিডিও কল চালু থাকা অবস্থায় চাইলেই ফোনের পর্দা ভাগাভাগি (স্ক্রিন শেয়ার) করে অন্যদের দেখানো যায়। এর ফলে যেকোনো বিষয় খুব সহজেই অন্যদের সঙ্গে ভাগাভাগি করে আলোচনা করা যায়। যদিও স্ক্রিন শেয়ারিং ফিচারের ঘোষণা গত বছরই দেওয়া হয়েছিল। যা এবার সবার জন্য উন্মুক্ত হলো। ভিডিও কলের সময় এখন স্ক্রিন শেয়ার করতে পারবেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপে ভিডিও কল চালু থাকা অবস্থায় ফোনের স্ক্রিন শেয়ার করার পদ্ধতি দেখে নেওয়া যাক।

স্ক্রিন শেয়ারের জন্য প্রথমে হোয়াটসঅ্যাপে প্রবেশ করে এক বা একাধিক ব্যক্তির সঙ্গে ভিডিও কল চালু করতে হবে। এরপর নিচে প্রদর্শিত অপশন থেকে ‘স্ক্রিন শেয়ার’ আইকনে ট্যাপ করার পর একটি পপআপ বক্স দেখা যাবে। এবার পপআপ বক্সে থাকা ‘স্টার্ট রেকর্ডিং অর কাস্টিং উইথ হোয়াটসঅ্যাপ’ অপশনের নিচে থাকা ‘স্টার্ট নাউ’ বাটনে ট্যাপ করলেই ফোনের পর্দা ভিডিও কলের সঙ্গে যুক্ত অন্য ব্যক্তিরা দেখতে পারবেন। প্র

য়োজনীয় তথ্য প্রদর্শন শেষে ‘স্টপ শেয়ারিং’ বাটনে ক্লিক করে হোয়াটসঅ্যাপের স্ক্রিন শেয়ার সুবিধা বন্ধ করা যাবে। স্ক্রিন শেয়ার সুবিধাটি এন্ড টু এন্ড এনক্রিপটেড হওয়ায় ফোনের পর্দায় থাকা তথ্য নির্দিষ্ট ব্যক্তিরা ছাড়া অন্য কেউ দেখতে পারেন না।

আরও পড়ুন: আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট সুরক্ষিত রাখবেন যেভাবে

ডেস্কটপেও এই ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা। এর জন্য ডেস্কটপ অ্যাপ ব্যবহার করতে হবে। ভিডিও কল শুরু করে উইন্ডোতে শেয়ার আইকনে ক্লিক করলে পুরো স্ক্রিন বা একটি নির্দিষ্ট কল শেয়ার করার জন্য উইন্ডো পপ আপ হবে। তারপর পুরোটাই ফোনের মতো। বন্ধ করার জন্য অ্যাপ্লিকেশনে ফিরে গিয়ে স্ক্রিন শেয়ারিং আইকনে পুনরায় ক্লিক করতে হবে।

২০১৬ সালের নভেম্বরে হোয়াটসঅ্যাপে ভিডিও কলিং সুবিধা চালু হয় এবং  প্রতিযোগীতায় টিকে থাকতে পরবর্তীতে ভিডিও কলিংয়ে আরও নতুন নতুন সুবিধা যুক্ত করা হয়।


সর্বশেষ সংবাদ