কাম্য শিক্ষার্থী না থাকা স্কুলে শিক্ষক নিয়োগের চাহিদা দিলে ব্যবস্থা

মাউশি লোগো
মাউশি লোগো  © ফাইল ছবি

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কাম্য শিক্ষার্থী না থাকলে শিক্ষক নিয়োগের শূন্য পদের চাহিদা দেওয়া যাবে না। তবে কোনো প্রতিষ্ঠানে এ নিয়মের ব্যত্যয় ঘটালে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ হুঁশিয়ারি দেওয়া হয়।

জানা গেছে, গত ১৯ মার্চ বেসরকারি স্কুল ও কলেজ শিক্ষক/কর্মচারীদের এমপিও সংক্রান্ত সভায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন পদে এনটিআরসিএ তে ই-রিকুইজিশন প্রেরণ সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়। শূন্য পদের তথ্য দেওয়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কাম্য শিক্ষার্থী না থাকায় নতুন শিক্ষকরা এমপিওভুক্তিতে নানা সমস্যায় পড়েন। বিষয়টি অনুধাবন করে কাম্য শিক্ষার্থী না থাকার পরও শূন্য পদের তথ্য দেওয়া প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এ সিদ্ধান্ত হয়।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি/শাখায় কাম্য শিক্ষার্থী না থাকা এবং প্রাপ্যতাবিহীন বিষয়/পদের জন্য এনটিআরসিএ তে ই- রিকুইজিশন দেওয়া হয়ে থাকে, ফলে উক্ত পদের বিপরীতে সুপারিশপ্রাপ্ত শিক্ষকগণ পরবর্তীতে এমপিওভুক্ত হতে না পারার কারণে নানান জটিলতা সৃষ্টি হচ্ছে। এক্ষেত্রে “শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি/শাখায় কাম্য শিক্ষার্থী না থাকা এবং প্রাপ্যতাবিহীন বিষয়/পদের জন্য এনটিআরসিএ তে ই-রিকুইজিশন দেওয়ার অভিযোগ প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার-কে কারণ দর্শানোর সিদ্ধান্ত গৃহীত হয়।’


সর্বশেষ সংবাদ