ভুয়া তথ্য দিলে স্কুলে শিক্ষার্থী ভর্তি নয়

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটাে

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে ভুয়া তথ্য দিয়ে লটারিতে নির্বাচিত হলেও শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলে নির্দেশনা দেওয়া হয়েছে।  

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠি দেশের সব স্কুলের অধ্যক্ষদের পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, স্কুলে শিক্ষার্থী ভর্তির সময় নির্বাচিতদের সকল কাগজপত্র যাচাই করতে হবে। জন্ম সনদের মূল কপি, জন্ম সনদের অনলাইন কপি দেখাতে হবে। এই কপি ভালোভাবে যাচাই করতে হবে। মিথ্যা তথ্য দিয়ে কোনো শিক্ষার্থী নির্বাচিত হলে তাকে ভর্তি করা যাবে না। একই শিক্ষার্থী অনলাইনে জন্ম নিবন্ধন নম্বর বার বার পরিবর্তন করে মিথ্যা তথ্য দেয়ার মাধ্যমে একাধিকবার নির্বাচিত হয়ে থাকলে জালিয়াতির কারণে তাকে ভর্তি করা যাবে না। 

চিঠিতে আরও বলা হয়েছে, সহোদর বা যমজ ভাই-বোনের ভর্তি বিষয়ে সরকারি ও বেসরকারি ভর্তি নীতিমালা- ২০২২ এ স্পষ্টীকরণ করা হয়েছে। এক্ষেত্রে নীতিমালা অনুযায়ী সহোদর-সহোদরা বা যমজ ভাই-বোনকে সংশ্লিষ্ট ভর্তি কমিটি আবেদন যাচাই-বাছাই করে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। তবে এ সুবিধা কোনো দম্পতির সর্বোচ্চ দুই সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।


সর্বশেষ সংবাদ