শিক্ষকদের প্রশিক্ষক হওয়ার আবেদন চাইলো মাউশি

প্রশিক্ষক
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

জাতীয় শিক্ষাক্রম বাস্তবায়ন করতে প্রায় চার লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেবে সরকার। শিক্ষকদের প্রশিক্ষণ দিতে প্রশিক্ষক চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) মাউশি থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে। নতুন শিক্ষাক্রমে ব্যাপক পরিবর্তন হয়েছে। শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করা হবে। এ প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষক হতে আগ্রহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক, মাধ্যমিক পর্যায়ে পাঠদানরত শিক্ষক (যাদের পিডিএস বা ইনডেক্স নম্বর রয়েছে বা স্থায়ী নিয়োগ পেয়েছেন), এটুআইয়ের ব্র্যান্ড অ্যাম্বাসাডর শিক্ষক, উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজারদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণরূপে অনলাইনে সম্পন্ন করা হবে প্রশিক্ষক হতে আগ্রহী সংশ্লিষ্ট শিক্ষক বা কর্মকর্তাকে ইএমআইএস সার্ভারে (www.emis.gov.bd) 'প্রশিক্ষকদের জন্য আবেদন ফরম' লিংকের মাধ্যমে আবেদন করতে বলেছে অধিদপ্তর। 

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, জেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২২ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আর উপজেলা পর্যায়ের প্রশিক্ষক হতে ২২ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের তার প্রতিষ্ঠানের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালনে সক্ষম শিক্ষকদের আবেদন করার জন্য উৎসাহিত করতে হবে। একজন শিক্ষক-কর্মকর্তা শুধুমাত্র একটি পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেন। সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষকরা শুধুমাত্র জেলা পর্যায়ের প্রশিক্ষক হওয়ার জন্য আবেদন করতে পারবেন।


x

সর্বশেষ সংবাদ