ঢাবি ছাত্রদল: নবীনদের বরণে কর্মসূচি নেই, নেতাকর্মীদের ক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় নবীনদের বরণ করে নিতে কোন ধরনের কর্মসূচি গ্রহণ করেনি বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীদের সহযোগিতা করতে  এবং বরণ করে নিতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে সরকারি ছাত্রসংগঠন ছাত্রলীগ। অপরদিকে শিক্ষার্থীদের বরণ করে নিতে ছাত্রদল কোন ধরনের উদ্যোগ গ্রহণ না করায় ক্ষোভ প্রকাশ করেছে খোদ সংগঠনটির নেতাকর্মীরা।

অন্যন্য বছরগুলোতে ভর্তিচ্ছুদের ফুল দিয়ে বরণ করে নেয়াসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করত বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এবার এ ধরনের কোন কর্মসূচির উদ্যোগ নেয়নি সংগঠনটি। নেতাদের দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষপাতদুষ্ট আচরণ ও ক্ষমতাসীনদের ধরপাকড়ে কর্মসূচি নেয়া যাচ্ছে না, তবে কর্মীরা বলছেন ভিন্ন কথা।

নাম প্রকাশ না করার শর্তে সংগঠনটির একাধিক নেতাকর্মী এ ধরনের উদ্যোগ গ্রহণ না করার জন্য সভাপতি, সাধারণ সম্পাদকের নিষ্ক্রিয়তা, সিনিয়র নেতাদের অরাজনৈতিকসূলভ আচরণ এবং গ্রুপ রাজনীতিকে দোষারোপ করছেন। তাদের দাবি উদ্যোগ গ্রহণ করলে এ ধরণের কর্মসূচি সফল করা সম্ভব ছিলো।

ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সম্পাদক মামুন খান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্ষোভ প্রকাশ করে লিখেন, বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ কমিটি আছে, সবগুলো হলেও কমিটি আছে, তারপরও কেন সাংগঠনিক নিয়মতান্ত্রিক কার্যক্রম ও কালচার একের পর এক ভঙ্গ হচ্ছে। তিনি ছাত্রদলের গুরুত্বপূর্ণ ইউনিট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার অবস্থা করুণ উল্লেখ করে বলেন, ‘আমি কিন্তু কোন ব্যক্তির কথা বলছি না। এভাবে চলতে থাকলে সংগঠনের গুরুত্বপূর্ণ ইউনিটটির ধ্বংস নামবে এবং এর মাধ্যমে আমরা ধ্বংস হয়ে যাবো।’

বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সম্পাদক হাফিজ রহমান বলেন, জাতীয় রাজনীতির কারণে আমাদের কোন কর্মসূচি গ্রহণ করা সম্ভব হচ্ছে না। আর এ ধরনের কর্মসূচির জন্য কেন্দ্রীয় কোন নির্দেশনাও ছিলো না। সর্বোপরী বিশ্ববিদ্যালয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে সিনিয়র নেতাদের বোঝাপড়ার অভাবের কারণে কর্মসূচিগুলো নেয়া হচ্ছে না বলে মনে করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম হল শাখা ছাত্রদলের সদস্য সচিব এইচ এম জাফর বলেন, নবীনদের শুভেচ্ছা জানানোর জন্য কর্মসূচি গ্রহণ করা অবশ্যই উচিত ছিলো। এ ভর্তি পরীক্ষাতে কর্মসূচি গ্রহণ করা হয়নি, হয়তো আগামীতে এ ধরনের উদ্যোগ গ্রহণ করা হবে।

কবি জসিমউদ্দিন হল শাখা ছাত্রদলের সদস্য সচিব সোহেল রানা বলেন, ‘এ ধরনের কর্মসূচিগুলো বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় সভাপতি, সাধারণ সম্পাদক আমাদের কোন দিক নির্দেশনা দেয়নি। আমি কবি জসিমউদ্দিন হল ছাত্রদলের পক্ষ থেকে বলতে পারি সব ধরনের প্রোগ্রাম বাস্তবায়নে আমরা তৎপর আছি। আর ম্যাডাম যেহেতু জেলে তাই নবীনদের বরণ করা ও ফুল দেয়ার মত কর্মসূচিগুলো থেকে আমরা বিরত আছি, তবে অন্য কোন কর্মসূচি গ্রহণ করা যেতো।’

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, বিগত কয়েকদিনে আমাদের অনেক নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। তাই আমরা এ পরীক্ষায় কোন উদ্যোগ নিতে পারিনি। তবে আমরা আগামী পরীক্ষাগুলোতে কর্মসূচি গ্রহণ করার পরিকল্পনা করছি


সর্বশেষ সংবাদ