দারাজের নামে প্রতারণার নতুন ফাঁদ

দারাজের নামে প্রতারণার নতুন ফাঁদ
  © টিডিসি ফটো

ই-কমার্স ভিত্তিক জনপ্রিয় প্ল্যাটফর্ম দারাজের (Daraz) নাম ব্যবহার করে বেশ কয়েকটি মেসেঞ্জার অ্যাপ্লিকেশন জুড়ে বিভ্রান্তি তৈরি করছে ‘দারেজ (Darez)’ নামের ‘ম্যালওয়্যার’ বা ভাইরাসযুক্ত একটি সফটওয়্যার।

‘গিভিং গিফটস টু দারাজ সাপোর্টারস- ফ্রি গিফট ফর এভরিওয়ান’ বা ‘দারেজ সমর্থকদের জন্য বিনামূল্যে উপহার’ শিরোনামসহ একটি বিভ্রান্তিকর লিঙ্ক দারাজের প্রকৃত গ্রাহকদের ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবারসহ অন্যান্য মেসেজিং অ্যাপগুলোর মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

লিঙ্কটিতে একবার ক্লিক করলেই তা সরাসরি হ্যাকারদের ওই ব্যক্তির ডিভাইসে অনুপ্রবেশ করতে এবং তার ছবি, পরিচিতি এবং ব্যক্তিগত সকল গোপনীয় তথ্য হাতিয়ে নিতে সাহায্য করছে। আর এই পুরো ঘটনাটি ঘটছে ‘দারাজ’ এর পরিবর্তে ‘দারেজ’ ব্র্যান্ডের পরিবর্তিত নাম ব্যবহার করে।

এ বিষয়ে দারাজ বাংলাদেশ কর্তৃপক্ষ জানান, তারা ইতোমধ্যে তাদের ভেরিফাইড ফেসবুক পেজে এই ম্যালওয়্যার ভাইরাস সম্পর্কে গ্রাহকদের সতর্ক করেছে।

এদিকে দারাজ কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, যদি দারাজের নাম ব্যবহার করে এভাবে আরও গ্রাহককে হয়রানি করা হয় তাহলে ম্যালওয়্যার তৈরির জন্য দায়ী হ্যাকার গ্রুপের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেবে তারা।


মন্তব্য

সর্বশেষ সংবাদ