শিক্ষা ক্যাডার ও মাদ্রাসার শিক্ষকদের ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা

শিক্ষক
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ  © ফাইল ছবি

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ ও মাদ্রাসার পদোন্নতিযোগ্য ও তালিকাভুক্ত শিক্ষককে পদোন্নতি দেয়ার সম্ভাবনা কথা বলেছেন সংশ্লিষ্টরা। ওই তালিকায় রয়েছে তিন হাজার তিনশ আট জন শিক্ষক। সেক্ষেত্রে ব্যাচভিত্তিক পদোন্নতি দেয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) বেলা ১১টায় দ্বিতীয় দিনের সভা বসে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেনের সভাপতিত্বে বিভাগীয় পদোন্নতি কমিটির প্রথম সভা গত ৯ মে অনুষ্ঠিত হয়।

সেই সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা বলেন, আজ ফের সভা বসছে, তবে আরো একদিন বসতে হতে পারে নাকি আজই সিদ্ধন্ত হবে তা বলা যাচ্ছে না।

সূত্রমতে, পদোন্নতিযোগ্য যাদের তালিকা নিয়ে বৈঠক চলছে তাদের মধ্যে ২২তম ব্যাচের প্রায় সাড়ে পাঁচশ জন, ২৩ ব্যাচের ১৭ জন, ২৪ ব্যাচের এক হাজার আটশ আটচল্লিশ জন, ২৫তম ব্যাচের ১১২ জন ও ২৬ ব্যাচের ছয়শ ৪৬জন রয়েছেন।

গত তিন বছর ধরে এই ক্যাডারে সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে কোনো পদোন্নতি হয়নি। ফলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের হিসাব মতে, এই দুই পদে এ মুহূর্তে পদোন্নতিযোগ্য কর্মকর্তার সংখ্যা পাঁচ হাজার ৭১১ জন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেন, ব্যাচভিত্তিক পদোন্নতির সম্ভাবনা খুবই বেশি। উপর থেকে তেমনই নির্দেশনা। জনপ্রশাসনের প্রতিনিধিরও একই মনোভাব। 

ডিপিসির সভায় সচিব ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) ফজলুর রহমান, মাউশি অধিদপ্তরের মহাপরিচালকের চলতি দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক এবং অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের দু'জন যুগ্মসচিব সভায় অংশ নেবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, নানা কারণে শিক্ষা ক্যাডারে পদোন্নতিতে বঞ্চনা, দীর্ঘসূত্রতা ও অনিয়ম হয়ে আসছে। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ