করোনায় সাড়ে ৩ মাস পেছাল ভারতের সিভিল সার্ভিস পরীক্ষা

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © সংগৃহিত

করোনাভাইরাসের কারণে নাকাল পুরো ভারত। দেশটি প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এ অবস্থায় দেশটির ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষা পেছানোর দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। আগামী ২৭ জুন এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে আগামী ১০ অক্টোবর নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। খবর ইন্ডিয়া টুডের।

স্থগিত করা পরীক্ষা বা ভাইভা নতুন দিন নির্ধারিত হলে পরীক্ষার কমপক্ষে ১৫ দিন আগে পরীক্ষার্থীরা সেটা জানতে পারবেন বলে জানিয়েছে ইউপিএসসি। ইন্ডিয়ান ইকোনমিক সার্ভিসেস ও ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিসেসের পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

করোনার কারণে গত বছরও ইউপিএসসির পরীক্ষা পিছিয়েছিল। ৩১ মের পরিবর্তে ইউপিএসসি সিভিল সার্ভিসের পরীক্ষা হয়েছিল ৪ অক্টোবর। গত বছরের মেনস পরীক্ষা হয়ে গেলেও করোনার কারণে ইউপিএসসি পরীক্ষার ভাইভা এখনো হয়নি।

প্রতিবছর তিনটি পর্বে অনুষ্ঠিত হয় ভারতের ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষা। প্রিলিমিনারি, মেনস ও সাক্ষাৎকার। এ পরীক্ষার মাধ্যমে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস), ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস), ইন্ডিয়ান পুলিশ সার্ভিসসহ (আইপিএস) সরকারি অফিসার এ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ