প্রতি পরিবারের একজনকে চাকরি দিতে হবে: মাহবুব আহমেদ

মাহবুব আহমেদ
সাবেক সিনিয়র অর্থ সচিব মাহবুব আহমেদ  © সংগৃহীত

করোনাকালে কর্মসংস্থান সৃষ্টিতে প্রত্যেক পরিবার থেকে একজনকে চাকরি দেওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন সাবেক সিনিয়র অর্থ সচিব মাহবুব আহমেদ। একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। করোনায় কর্মহীন হয়ে পড়া জনগোষ্ঠীর জন্য আসন্ন বাজেটে কর্মসংস্থান সৃষ্টি নিয়ে কথা বলতে গিয়ে তিনি এ সুপারিশ করেন।

মাহবুব আহমেদ বলেন, গত বছর করোনার কারণে নির্দিষ্ট সময়ের জন্য ছোট ছোট প্রকল্পে অর্থায়ন গত বছর বন্ধ করেছিল অর্থ বিভাগ। ছোট প্রকল্পে অর্থায়ন বন্ধ রাখা ঠিক নয়। কারণ এসব প্রকল্প থাকলে কর্মসংস্থান সৃষ্টি হয়। এছাড়া এর সুবাদে ওই অঞ্চলে মুদ্রা সরবরাহ বাড়ছে।

তিনি বলেন, আমি মনে করি, করোনায় কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রতিটি পরিবার থেকে অন্তত একজনকে তিন মাসের চাকরি দেওয়ার ব্যবস্থা করতে পারে সরকার। বর্তমান সরকারের রাজনৈতিক এজেন্ডাও ছিল এটি।

সাবেক এই সচিব বলেন, এখন কর কাঠামো জনবান্ধব নয়। পণ্যের ওপর উচ্চ ট্যারিফ আরোপ করা হচ্ছে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের হার সবচেয়ে বেশি। রপ্তানি পণ্যের করহারও বেশি। সাধারণ মানুষের করহার ন্যূনতম পাঁচ থেকে ছয় লাখ টাকা নির্ধারণ করা দরকার।

তিনি বলেন, আয়কর ও ভ্যাট আইনের মধ্যেও সংযোগ স্থাপন করা দরকার। ফলে কোম্পানি বা ব্যক্তি ভ্যাট দিলে সঙ্গে সঙ্গে সব তথ্য ভেসে আসবে। দেশে করপোরেট কর অনেক বেশি। এটিও কমিয়ে আনা দরকার বলে মনে করেন তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ