বইমেলায় স্টল বরাদ্দ চেয়ে রিট আদর্শ প্রকাশনীর

বইমেলায় স্টল বরাদ্দ চেয়ে রিট আদর্শ প্রকাশনীর
বইমেলায় স্টল বরাদ্দ চেয়ে রিট আদর্শ প্রকাশনীর  © লোগো

চলমান অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছে প্রকাশনা সংস্থাটি।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) প্রকাশনা সংস্থাটির স্বত্বাধিকারী মো. মাহবুবুর রহমান বাদী হয়ে রিটটি দায়ের করেন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায়। এরপর রিটকারীর আইনজীবী  ব্যারিস্টার অনীক আর হক জানিয়েছেন, রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে আগামী সপ্তাহে।

‘আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়া কেন অবৈধ ঘোষণা হবে না,’ তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে রিট আবেদনে। একইসঙ্গে দ্রুত সময়ের মধ্যে প্রকাশনীটিকে স্টল বরাদ্দ দিতে নির্দেশনাও চাওয়া হয়েছে ওই রিটে। আর রিটে বিবাদী করা হয়েছে বাংলা একাডেমির মহাপরিচালক ও সভাপতিসহ চার জনকে।

রিটের আবেদনে বলা হয়েছে, কাগজে-কলমে মেলায় পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেওয়া হয়েছে শুধুমাত্র একটি বইয়ের জন্য। অথচ সে বইটি ব্যান্ড বা ব্ল্যাক লিস্টেড নয়। তাদের এমন সিদ্ধান্ত ‘বাংলা একাডেমি আইন ২০১৩’ অনুযায়ী কোনও বৈধতা নেই। একইসঙ্গে প্রতিবছর একাডেমি থেকে যে নীতিমালা করা হয়, তারও ব্যত্যয় ঘটিয়ে সিদ্ধান্ত দিয়েছে বাংলা একাডেমি। তাদের এমন সিদ্ধান্ত সংবিধানে প্রদত্ত বাক স্বাধীনতার বিরোধী বলেও জানানো হয়েছে ওই আবেদনে।

মেলায় স্টল না পাওয়ার বিষয়ে আদর্শের প্রকাশক মাহাবুবুর রহমান জানিয়েছেন, ফাহাম আবদুস সালামের ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি না রাখলে আদর্শকে স্টল বরাদ্দ দেওয়া হবে তারা বলছিল। কোনও বই নিয়ে আপত্তি থাকলে, না রাখার অনুরোধ বাংলা একাডেমি নীতিমালায় আছে। এই বইটি নিয়েই তাদের আপত্তি ছিল। কিন্তু আদর্শ প্রকাশনী বইটি না রাখার শর্তে আবেদন জানিয়েও স্টল বরাদ্দ পায়নি।

প্রসঙ্গত, এবছর অমর একুশে বইমেলার বিতর্কিত বই রাখার অভিযোগে স্টল বরাদ্দ পায়নি প্রকাশনা সংস্থা ‘আদর্শ প্রকাশনী’। গত ২২ জানুয়ারি অফিসিয়াল স্টল বরাদ্দের পর ২৪ জানুয়ারি সংস্থাটির প্রকাশক মাহাবুব রহমান ‘বিতর্কিত’ বইটি স্টলে না রাখা ও বইমেলার নিয়ম অনুসরণ করার শর্তে স্টল বরাদ্দ পাওয়ার জন্য আবারও আবেদন করেন। কিন্তু মেলা আয়োজক কমিটি গত রবিবার (২৯ জানুয়ারি) বইমেলা পরিচালনা কমিটির সভায় সিদ্ধান্ত নেয় ‘আদর্শ’কে আগের সিদ্ধান্তের কথা জানায়। 

একাডেমি থেকে দেওয়া ওই চিঠিতে প্রকাশনা সংস্থাটির আবেদনের বিষয়ে জানানো হয়েছিল, ২৯ জানুয়ারি বিকাল ৫টায় অমর একুশে বইমেলা পরিচালনা কমিটি ২০২৩-এর জরুরি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় আপনার আবেদন উপস্থাপন করা হয়। সবদিক বিবেচনা করে অমর একুশে বইমেলা-২০২৩ পরিচালনা কমিটি সর্বসম্মতিক্রমে আপনাদের প্রকাশনা সংস্থা 'আদর্শ'-এর অনুকূলে স্টল বরাদ্দ প্রদান না করার পূর্বের সিদ্ধান্ত বহাল রেখেছে। ফলে, মেলায় স্টল দেয়া না দেওয়ার বিষয় নিয়ে নানা আলোচনার পর এবার বিষয়টি আদালত পর্যন্ত গড়াল।