বঙ্গবন্ধুর বাবার নামে হচ্ছে গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র

বঙ্গবন্ধুর বাবার নামে হচ্ছে গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র
বাবার সঙ্গে বঙ্গবন্ধু  © সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাবা শেখ লুৎফুর রহমানের নামে গোপালগঞ্জে একটি গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র হচ্ছে। গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্রটি নির্মিত হবে শহরের স্টেডিয়ামের পাশে শহিদ বদর রোডে। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ বিষয়ক গবেষণা এর প্রধানতম লক্ষ্য।

‘শেখ লুৎফর রহমান গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র নির্মাণ’ সংক্রান্ত প্রকল্পটি ইতোমধ্যেই হাতে নেওয়া হয়েছে। সরকারের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এটি বাস্তবায়নকারী সংস্থা গণগ্রন্থাগার অধিদপ্তর ও গণপূর্ত বিভাগ।

এই প্রকল্পর সময়কাল ধরা হয়েছে জানুয়ারি ২০২১ থেকে ডিসেম্বর ২০২২। আর প্রাক্কলিক ব্যয় ২৪ কোটি ৭৭ লাখ ১১ হাজার টাকা।

বঙ্গবন্ধুর পারিবারিক জমি থেকে এই গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র নির্মাণের জন্য ইতোমধ্যে ২৩ শতাংশ জমি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, বঙ্গবন্ধুর বাবার স্মৃতি সংরক্ষণার্থে এটি নির্মিত হবে। তবে পরিকল্পনাটি আরও সুদূরপ্রসারী। বঙ্গবন্ধুর জীবন-কর্ম, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতাভিত্তিক বই সংগ্রহের মাধ্যমে পাঠক, গবেষক, তথ্য আহরণকারী ব্যক্তিসহ সর্বসাধারণের জন্য একটি আধুনিক বিশেষ গ্রন্থাগার ব্যবস্থা এখানে চালু করা হবে। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, শিক্ষা, সংস্কৃতি, সামাজিক উন্নয়ন ইত্যাদি বিষয়ে প্রাতিষ্ঠানিক কিংবা ব্যক্তিগত পর্যায়ে গবেষণার সুযোগ সৃষ্টি করা হবে।

তাছাড়া বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, পারিবারিক স্মৃতি, সামাজিক-রাজনৈতিক জীবন-কর্ম, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের স্বাধীনতাভিত্তিক একটি সমৃদ্ধ সংগ্রহশালা তৈরি ও প্রদর্শনের মাধ্যমে তা দেশের জনগণের জানার সুযোগ সৃষ্টি করা হবে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন বলেন, গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্রটি হবে একটি অত্যাধুনিক গ্রন্থাগার ও গবেষণা কেন্দ্র। এখানে দুর্লভ সংগ্রহশালার পাশাপাশি আধুনিক পাঠাগার, ডিজিটাল নানা সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হবে। 


মন্তব্য

সর্বশেষ সংবাদ