৩৪ উপাচার্য পদত্যাগের বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগে বাধ্য হলে দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একযোগে পদত্যাগ করবেন বলে গুঞ্জন ছড়িয়েছে ফেসবুকে। একটি ফেসবুক স্ট্যাটাসের ভিত্তিতে এ-সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করে একটি অনলাইন সংবাদমাধ্যম। আর তার পরই এ ধরনের তথ্য শেয়ার শুরু করেন ফেসবুক ব্যবহারকারীরা।

আরও পড়ুন: সুযোগ মতো সেশনজট দূর করে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

এই বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমি এরকম কোনো কথা শুনিনি। আজ শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষক প্রতিনিধিদের সাথে সভা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ করলে দেশের আরও ৩৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একযোগে পদত্যাগ করবেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে। এ তথ্যটি সঠিক কিনা আর আপনি শুনেছেন কিনা- সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী আরও বলেন, দেখুন এরকম পরিস্থিতি অনেক রকমের কথা হয়। অনেক কিছু হয়। তবে এটাও ঠিক যে, একজন শিক্ষক যখন লাঞ্চিত হন তখন সারা দেশের শিক্ষকরাও নিশ্চয় তারা ব্যথিত হন। তাদের সম্মানের জায়গাটা আছে।

আরও পড়ুন: বেরোবিতে সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধ, চলবে অনলাইনে

“আমি একজন শিক্ষার্থী হিসেবে আজকে যদি আমি পুলিশি অ্যাকশন নিয়ে খুবই ক্ষুব্ধ হয়ে থাকি, এবং একই সঙ্গে একজন শিক্ষার্থী হিসেবে আমার কি ক্ষুব্ধ হওয়ার কথা না? যে আমার অভিভাবকতুল্য, পিতৃতুল্য শিক্ষক সেই শিক্ষক আমার মতো একজন শিক্ষার্থী দ্বারা লাঞ্চিত হয়েছে। এটি কি তার মনে দাগ কাটবে না? সে প্রতিবাদ করবে না?”

আরও পড়ুন: হাফেজ হলেন ইংলিশ মিডিয়ামের ৩৮ শিক্ষার্থী

তিনি আরও বলেন, তাহলে চিত্রটা তো একরকম না। এখানে অনেক রকম ঘটনা ঘটেছে এবং সবগুলোকে বিবেচনায় নিয়ে আমাদের সুষ্ঠু সমাধানে যেতে হবে। সুষ্ঠু সমাধানের একটাই্ পথ আলোচনা। কাজেই আমাদের আলোচনায় বসতে হবে। আলোচনা করতে হবে।


সর্বশেষ সংবাদ