বুটেক্সের ভর্তি পরীক্ষা আজ, আসন প্রতি লড়বে ২১ জন

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (১২ আগস্ট) অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা আয়োজন নিয়ে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত পাঠ্যসূচী অনুযায়ী এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, মোট ৬০০ আসনের বিপরীতে এবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছেন ১২ হাজার ৮৫৮ জন। ফলে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২১ জন শিক্ষার্থী। সকাল সাড়ে ৯টায় পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

রাজধানীর পাঁচটি কেন্দ্রে বুটেক্সের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভর্তি পরীক্ষা দেবেন দুই হাজার ৯৯ জন (রোল ১০০০০১-১০২১০০), মোহাম্মদপুর সরকারি মডেক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এক হাজার ৯৯৯ জন (১০২১০১-১০৪১০০), ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল কেন্দ্রে দুই হাজার ৪৯৯ জন (১০৪১০১-১০৬৬০০); এছাড়া ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে দুই হাজার ৯৯৯ জন (১০৬৬০১-১০৯৬০০) এবং বুটেক্স কেন্দ্রে তিন হাজার ২৬২ জন (১০৯৬০১-১১২৮৬৩) অংশগ্রহণ করবেন।

আরও পড়ুন: প্রকৌশল গুচ্ছে ৩ জনের দুজনই নটরডেমের, এমসি কলেজের একজন

সম্পূর্ণ লিখিতভাবে মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  প্রতি প্রশ্নের মান হবে ২ এবং প্রশ্ন আসবে  ১০০টি। যেখানে গণিতে ৬০, পদার্থে ৬০, রসায়নে ৬০ এবং ইংরেজিতে ২০ নম্বর করে থাকছে। প্রশ্নে কোনো অপশন থাকবে না অর্থাৎ প্রশ্নের ব্যাখ্যা ও অংক খাতায় করে দিতে হবে।

প্রার্থী নির্বাচন
মেধাতালিকা প্রণয়ন করা হবে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। তবে যে সকল শিক্ষার্থী লিখিত পরিক্ষায় ৪০% এর নিচে নম্বর পাবেন তাদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না। উল্লেখ্য, সর্বোচ্চ ৩ হাজার জনের মেধা তালিকা প্রকাশ করা হবে।

আসন সংখ্যা
ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং ৮০; ফেব্রিক ইঞ্জিনিয়ারিং ৮০; ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং ৮০; ডাইস এন্ড কেমিক্যালস ইঞ্জিনিয়ারিং ৪০; এনভায়রনমেন্টাল সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৪০; এ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ৮০; টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট ৮০; টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন ৪০; ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ৪০ এবং টেক্সটাইল মেশিনারী ডিজাইন এন্ড মেইনটেনেন্স ৪০।


সর্বশেষ সংবাদ