চবিতে পড়তে ২২ বিশ্ববিদ্যালয়ের আশা ছাড়তে হবে অনেক ভর্তিচ্ছুর

লোগো
চবি ও গুচ্ছ ভর্তি পরীক্ষা একই সময়ে হওয়ায় বিপাকে পড়েছেন ভর্তিচ্ছুরা  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগের ‘গ’ ইউনিটের পরীক্ষার তারিখ নির্ধারণ হয়েছে আগামী ২০ আগস্ট। একই দিনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। আর ১৯ আগস্ট বাণিজ্য বিভাগের ‘সি’ ইউনিটের পরীক্ষা। কোনটি ছেড়ে কোন পরীক্ষায় অংশ নেবেন তা নিয়ে দ্বিধায় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা। চবিতে পড়তে চাইলে ২২ বিশ্ববিদ্যালয়ের আশা ছাড়তে হবে তাদের।

ভর্তিচ্ছু খাদিজা আক্তার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ভালো ফল করেও এখনও বিশ্ববিদ্যালয়ে চান্স পাননি। এখন গুচ্ছ ও চবিতে ভর্তির আশায় পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তিনি। একটিতে পরীক্ষা দিতে হলে অন্যটি বাদ দিতে হবে তাকে। কর্তৃপক্ষের সমন্বয়হীনতায় এমন সমস্যায় পড়েছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু বাণিজ্য বিভাগের হাজার হাজার শিক্ষার্থী।

ভর্তিচ্ছু নাহিদ হাসান বলেন, গুচ্ছে তার কেন্দ্র খুলনা বিশ্ববিদ্যালয়। চবিতে ১৯ আগস্টের পরীক্ষায় অংশ নেওয়া সম্ভব না। ভর্তিচ্ছুদের এমন সমস্যার কথ জানলেও তারিখ পরিবর্তন করতে নারাজ গুচ্ছ ও চবি কর্তৃপক্ষ। নির্ধারিত তারিখেই পরীক্ষা নিতে চায় তারা।

আরো পড়ুন: কোটা ছাড়াই গুচ্ছে উত্তীর্ণ তামান্না কত নম্বর পেলেন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক হেলাল উদ্দিন নিজামী বলেন, তারা অন্যদের সঙ্গে সমন্বয় করে অনেক আগে পরীক্ষার তারিখ ঘোষণা করেছেন। গুচ্ছের আয়োজকরা সিদ্ধান্ত নিয়েছেন পরে। সমস্যাটা বুঝতে পারলেও এখন কিছু করার নেই। একই বক্তব্য ভারপ্রাপ্ত রেজিস্টার অধ্যাপক এসএম মনিরুল হাসানের।

অপরদিকে গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, তাঁরা আগে পরীক্ষার তারিখ নির্ধারণ করেছেন। অন্যদেরটা ঠিক রেখে তারিখ নির্ধারণ করা হয়েছে। চবি গুচ্ছের তারিখ দেখেও একই দিনে পরীক্ষা ফেলেছে। এখন তারিখ পরিবর্তন করা যাবে না। চবি নিজস্ব ব্যবস্থায় পরীক্ষা নেওয়ায় চাইলেই তারিখ পরিবর্তন করতে পারে।


x

সর্বশেষ সংবাদ