জাবিতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

জাবি ভর্তি পরীক্ষা
জাবি ভর্তি পরীক্ষা   © টিডিসি ফটো

কলা ও মানবিকী অনুষদে এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের (সি ইউনিটের) পরীক্ষা গ্রহণের শুরু হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা।

আজ (রবিবার) সকাল ৯টা থেকে প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। 

প্রথম শিফট পরীক্ষায় অংশ নিয়েছেন বাংলাদেশ নৌবাহিনী কলেজ থেকে এইচএসসি পাস করা নাহিন ইসলাম। তিনি নতুন কলা ভবন কেন্দ্রে প্রথম শিফটে পরীক্ষা দিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পরীক্ষার প্রশ্ন তূলনামূলক সহজ হয়েছে। পরীক্ষার পরিবেশ অনেক সুন্দর ছিল।কোনো অনিয়ম চোখে পড়েনি। সব মিলে আশা করছি জাহাঙ্গীরনগরে পড়তে পারবো।

গণিত ভবনে পরীক্ষা দিয়েছিলেন কুড়িগ্রাম থেকে আগত শিক্ষার্থী নৌশিন আক্তার। তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রশ্ন তূলনামূলক কঠিন হওয়ায় পরীক্ষা তেমন ভালো হয় নি। তবে পরীক্ষার সার্বিক পরিবেশ নিয়ে আমি সন্তুষ্ট। 

আরও পড়ুন: কুবিতে শেখ হাসিনা হলের উদ্বোধন

কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক ড. মোজাম্মেল হক ভর্তি পরীক্ষার বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, পরীক্ষা খুব সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে।  আনুমানিক ৮০-৯০ ভাগ উপস্থিতি ছিল, সঠিক হিসাবটা কয়েকঘন্টা পর বলা যাবে। তবে এটা কোনোক্রমেই ৭৫ শতাংশের নিচে নয়। 

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ও শৃঙ্খলা কমিটির প্রধান আ স ম ফিরোজ উল হাসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কোনো ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে প্রথম দিনের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আশা করছি বাকি কয়েকদিন এর ধারাবাহিকতা বজায় থাকবে।

এর আগে সকাল সাড়ে দশটায় নতুন কলা ভবন পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যান উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। 

এসময় ড. নূরুল আলম সাংবাদিকদের বলেন, আমি বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছি।সেগুলোতে সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা হচ্ছে। এছাড়ও সব অনুষদের ডিন মহোদয়দের থেকে খোঁজ নিয়েছি তারাও বলেছেন সবগুলো কেন্দ্রে নিয়মমাফিক পরীক্ষা পরিচালিত হচ্ছে। উপস্থিতির হার ৮৫ শতাংশের মতো, তবে নির্দিষ্টভাবে বলা যাবে পরিক্ষা শেষে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে নি। এ ব্যাপারে প্রক্টরিয়াল বডি তৎপর আছেন।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবার ইউনিট সংখ্যা কমিয়েছি, পরবর্তীতে শিফট পদ্ধতি নিয়ে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করবো।

এবার ১ হাজার ৮৮৯ আসনের বিপরীতে পরীক্ষা দিচ্ছেন ২ লাখ ৮৪ হাজার৬০৬ জন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১৫১ জন শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ