বিজ্ঞানের প্রশ্ন সহজ হয়েছে, বলছেন গুচ্ছের ভর্তিচ্ছুরা

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে
গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে  © টিডিসি ফটো

সংক্ষিপ্ত সিলেবাসের কথা বলে পূর্ণাঙ্গ সিলেবাসে প্রশ্ন করা হলেও গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র তুলনামূলক সহজ হয়েছে বলে জানিয়েছেন ভর্তিচ্ছুরা। পূর্ণাঙ্গ সিলেবাসের পরিবর্তে সংক্ষিপ্ত সিলেবাসে এ প্রশ্ন হলে পরীক্ষা আরও ভালো হতো বলে জানান তারা।

ভর্তিচ্ছুরা জানিয়েছেন, সংক্ষিপ্ত সিলেবাসে না হলেও গতবারের চেয়ে এবারে প্রশ্ন অনেকটা সহজ হয়েছে। প্রস্তুতি ভালো থাকায় পরীক্ষাও ভালো হয়েছে। আবার কেউ বলেছেন, গণিত সিলেবাসের বাইরে থেকে এসছে। উচ্চতর গনিত বিষয়ে ৪০-৫০% প্রশ্ন শর্ট সিলেবাসের বাইরে ছিল। এছাড়াও পদার্থ বিজ্ঞান, জীববিজ্ঞান বিষয়েও অনেক প্রশ্ন শর্ট সিলেবাসের অন্তর্ভুক্ত ছিল না।

রাজধানীর মোহাম্মদপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা অংশ নিয়েছেন মুশফিকুর রহমান। তিনি বলেন, গুচ্ছ নিয়ে আমার যে প্রত্যাশা ছিল তা অনেকাংশেই পূরণ হয়েছে। তবে শর্ট সিলেবাসের বাইরে থেকে অনেক প্রশ্ন হওয়ায় কিছু বেগ পেতে হয়েছে।

আরও পড়ুন: সংক্ষিপ্তের কথা বলে পূর্ণাঙ্গ সিলেবাসে হল গুচ্ছের প্রশ্ন

সাব্বির নামে আরেক ভর্তিচ্ছু বলেন, গণিত ছাড়া বাকি বিষয়গুলোর উত্তর আমার ৩০ মিনিটেই শেষে হয়েছে। কিন্তু গণিত অংশটা ভালো হয়নি। সংক্ষিপ্ত সিলেবাসের বাইর থেকেই যদি প্রশ্ন করতে হয় তাহলে শর্ট সিলেবাসের কথা বলা হলো কেন?

ভর্তিচ্ছুদের অভিযোগ, করোনার কারণে তারা এইচএসসি ও সমানের পরীক্ষা সংক্ষপ্তি সিলেবাসে দিয়েছেন। গুচ্ছ কমিটিও এ সিলেবাসেই ভর্তি পরীক্ষার প্রশ্ন করবেন বলে জানিয়েছেন। তারাও এ সিলেবাসে প্রস্তুতি নিয়েছেন। তবে পরীক্ষার হলে গিয়ে দেখেন, পূর্ণাঙ্গ সিলেবাস থেকেই বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের প্রশ্ন হয়েছে।

এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাসের বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলতি বছর সংক্ষিপ্ত সিলেবাসে হবে। এই সেশনের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য তিন থেকে চার মাসে প্রস্তুতি নেওয়া যাবে এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাসের বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, এইচএসসি ও সমমান পরীক্ষা যে সিলেবাসের আলোকে হয়েছে সেই সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


x

সর্বশেষ সংবাদ