৬ মাসেও চবিতে পূর্ণাঙ্গ ভর্তি শেষ হয়নি

ভর্তি কার্যক্রম
চবি ক্যাম্পাস  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ৬ মাস পরও মনোনীত সকল শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম শেষ হয়নি। ফলে এখনো শুরু হয়নি পাঠদান। এদিকে, আগামী ১৬ মে থেকে ২৩ মের মধ্যে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলেছে ভর্তি কমিটি। এতে যদি তারা ব্যর্থ হলে তাদের ভর্তির প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। 

আজ মঙ্গলবার (১০ মে) চবির ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সমচিব এস. এম. আকবর হোছাইন স্বাক্ষরিত২০২০-২০২১ সেশনের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত ও ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ফিস/অতিরিক্ত ভর্তি ফিস (প্রযোজ্য ক্ষেত্রে) এবং এসআইএফ পূরণ এর বিষয়ে করণীয় সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

জানা যায়, গত বছরের ৫ নভেম্বর চবির ভর্তি পরীক্ষা শেষ হয়। এরপর মেধাতালিকা ও দফায় দফায় অপেক্ষমাণ তালিকা দিলেও সব আসন পূর্ণ হয়নি। এ অবস্থায় ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সকল ইউনিট ও উপ-ইউনিটে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত ও ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত সকল শিক্ষার্থীর অবগতির জন্য বিজ্ঞপ্তি প্রদান করা হয়।

এই বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের জন্য যেসব দিকনির্দেশনা রয়েছে-

১) সাধারণ আসনে ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম পর্যায়ে প্রাথমিকভাবে ভর্তিকৃত এবং চূড়ান্তভাবে নির্বাচিত সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে ২০২২ তারিখ থেকে ২১ মে ২০২২ তারিখের মধ্যে অনলাইনে Student Information Form (SIF) পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে। 

ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের SIF পূরণের পর SIF ও ভর্তি ফি জমা দেয়ার ব্যাংক রশিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে স্ব স্ব শিক্ষার্থীর প্রোফাইল পেজ থেকে ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।

এ সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে থেকে ২৩ মের মধ্যে (ব্যাংক খোলার দিনসমূহে) কর্তৃপক্ষ কর্তৃক ধার্য্যকৃত ভর্তি ফিস অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখায় জমা দিতে হবে।

২) ১ম, ২য় ও ৩য় পর্যায়ে সাধারণ আসনে চূড়ান্তভাবে ভর্তিকৃত এবং ১ম বার SIF পূরণকৃত যে সকল ছাত্র-ছাত্রীর ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম পর্যায়ে স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তন হয়েছে তাদেরকে নতুন মনোনয়নপ্রাপ্ত বিভাগ/ইনস্টিটিউটে যোগাযোগপূর্বক বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। 

এ সকল শিক্ষার্থীদের (মাইগ্রেশনের মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তনকৃত) আগামী ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে ২য় বার SIF পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে। 

এ সকল শিক্ষার্থীকে (মাইগ্রেশনের মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তনকৃত) আগামী ২১ মে থেকে ২৩ মের মধ্যে (ব্যাংক খোলার দিনসমূহে) কর্তৃপক্ষ কর্তৃক ধার্য্যকৃত অতিরিক্ত ভর্তি ফিস (প্রযোজ্য ক্ষেত্রে) অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখায় জমা দিতে হবে।

৩) ১৫ ফেব্রুয়ারির পরে সকল কোটায় প্রাথমিকভাবে ভর্তিকৃত এবং চূড়ান্তভাবে নির্বাচিত সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে SIF পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে। 

ভর্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীদের ঝওঋ পূরণের পর SIF ও ভর্তি ফি জমা দেয়ার ব্যাংক রশিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে স্ব স্ব শিক্ষার্থীর প্রোফাইল পেজ থেকে ডাউনলোড করে প্রিন্ট করতে হবে।

এ সকল শিক্ষার্থীকে আগামী ১৬ মে থেকে ২৩ মের মধ্যে (ব্যাংক খোলার দিনসমূহে) কর্তৃপক্ষ কর্তৃক ধার্য্যকৃত ভর্তি ফিস অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখায় জমা দিতে হবে।

৪) ১ম পর্যায়ে কোটার আসনে চূড়ান্তভাবে ভর্তিকৃত এবং ১ম বার SIF পূরণকৃত যে সকল ছাত্র-ছাত্রীর পরবর্তীতে বিভিন্ন পর্যায়ে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তন হয়েছে তাদেরকে নতুন মনোনয়নপ্রাপ্ত বিভাগ/ ইনস্টিটিউটে যোগাযোগপূর্বক বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। 

এ সকল শিক্ষার্থীদের (মাইগ্রেশনের মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তনকৃত) আগামী ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে ২য় বার SIF পূরণ করতে হবে। অনলাইনে SIF পূরণের সময়ে Student ID স্বয়ংক্রিয়ভাবে Generate হবে। 

এ সকল শিক্ষার্থীকে (মাইগ্রেশনের মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তনকৃত) আগামী ১৬ মে থেকে ২৩ মের মধ্যে (ব্যাংক খোলার দিনসমূহে) কর্তৃপক্ষ কর্তৃক ধার্য্যকৃত অতিরিক্ত ভর্তি ফিস (প্রযোজ্য ক্ষেত্রে) অগ্রণী ব্যাংক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখায় জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সশ্লিষ্ট সকল শিক্ষার্থীকে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত ভর্তি নিয়মাবলী অনুসরণ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। তাছাড়া ওই সময়সীমার মধ্যে ভর্তির জন্য নির্বাচিত কোন ছাত্র/ছাত্রী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে তাদের ভর্তির প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। 

“এ সকল শিক্ষার্থীকে ১৬ মে থেকে ২১ মের মধ্যে অনলাইনে SIF (২য় বার) পূরণ করে ইহা ডাউনলোডপূর্বক ২টি করে A4 সাইজের প্রিন্ট কপি সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউটে জমা দিতে হবে। একাডেমিক শাখা হতে সরবরাহকৃত ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির মূল ফরম এর পরিবর্তে SIF (অনলাইনে পূরণকৃত) এর ডাউনলোডকৃত হার্ড কপি (A4 সাইজের) সকল ক্ষেত্রে ব্যবহৃত হবে।”

উল্লেখ্য, সাধারণ ও কোটার আসনে ১ম বার SIF পূরণকৃত  ছাত্র/ছাত্রীদের মধ্যে যাদের পরবর্তী পর্যায়ে স্বয়ংক্রিয়ভাবে মাইগ্রেশন প্রক্রিয়ার মাধ্যমে বিভাগ/ইনস্টিটিউট পরিবর্তন হয়নি তাদের ক্ষেত্রে ২য় বার SIF পূরণ ও  উপরোক্ত কার্যক্রম প্রযোজ্য হবে না।   

এ সম্পর্কিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে এবং প্রয়োজনে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত হটলাইন ও হেল্প লাইন নম্বরে যোগাযোগ করা যাবে। এছাড়াও প্রয়োজনে হেল্প ডেস্কে যোগাযোগ করা যাবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।


x