ভর্তি পরীক্ষা নিয়ে ইউজিসির প্রস্তাবে রাজি না জাবি

ভর্তি পরীক্ষা নিয়ে ইউজিসির প্রস্তাবে রাজি না জাবি
  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আদলে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার কেন্দ্র করার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রস্তাব গ্রহণ করেনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রাশাসন। আসন্ন ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ের ভর্তিতে পাঁচ ইউনিটের পরীক্ষাও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। 

জানা যায়, গত (৭ এপ্রিল) পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও সংশ্লিষ্ট বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের সঙ্গে ইউজিসিতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় ১৯৭৩-এর অধ্যাদেশে প্রতিষ্ঠিত চারটি বিশ্ববিদ্যালয়কে একটি গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার আহবান করা হয়। এছাড়া গুচ্ছে না এলে এই চার বিশ্ববিদ্যালয়কে ৫ ইউনিটের বেশি ইউনিটে ভর্তি পরীক্ষা না নেওয়া এবং বিভাগভিত্তিক ভর্তি পরীক্ষার ফি না নেওয়ার কথা বলা হয়। এরই পরিপ্রেক্ষিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১০ ইউনিটের বদলে পাঁচ ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১৯৭৩ এর অ্যাক্ট মেনে চলে। অ্যাক্ট মেনেই আমরা আমাদের স্বকীয়তা ও স্বতন্ত্রতা বজায় রেখে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। অ্যাকাডেমিক কাউন্সিলের অধিকাংশ সদস্য এই মতামত দিয়েছেন। আমরা ক্যাম্পাসের যত জায়গায় সম্ভব ভর্তি পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবো।


x