‘অধিদপ্তরের ভুলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীরা মেডিকেলে ভর্তি হতে পারেননি’

সংবাদ সম্মেলনে কমলা বাবু
সংবাদ সম্মেলনে কমলা বাবু  © সংগৃহীত

স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত মেডিকেল কলেজে প্রথম বর্ষ শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ায় সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় অনিয়ম হচ্ছে বলে অভিযোগ করেছেন বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতৃবৃন্দ। সোমবার (২৫ এপ্রিল) দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ মণিপুরী সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক কমলা বাবু সিংহ বলেন, বাংলাদেশে সমতলে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য ৮টি কোটা বরাদ্দ রাখা আছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেল কলেজে ৭৭ নম্বর কোডে প্রকাশিত তালিকায় বহিরাগত প্রার্থীর নাম দেওয়া হয়েছে।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষে এ অনিয়মের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরে লিখিত অভিযোগ পাঠানো হয়। পরে হাইকোর্টে রিট আবেদন করলে হাইকোর্ট রুল জারি করেন। এত কিছুর পরও একই ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। ফলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থী এবং অভিভাবকরা হতাশাগ্রস্ত।

আরও পড়ুন: ফেলে এগিয়ে মেডিকেল শিক্ষার্থীরা

‘‘গত কয়েক বছর ধরে স্বাস্থ্য অধিদপ্তর এ ধরনের ভুল করার কারণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অনেক শিক্ষার্থী মেডিকেল কলেজে ভর্তি হতে পারেননি,’’ বলেন কমলা বাবু

এর আগে গত ০১ এপ্রিল দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এরপর ০৫ এপ্রিল ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। এ পরীক্ষায় পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩।

কমলা বাবু বলেন, ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে ভর্তির জন্য সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় কুষ্টিয়া মেডিকেলে মো. নাজমুল ইসলাম, সাতক্ষীরা মেডিকেলে মো. সাকিব বাশার, মাগুরা মেডিকেলে খন্দকার কাশেবা কুমকুম ও কক্সবাজার মেডিকেলে নেপাল চাকমার নাম অন্তর্ভুক্ত হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বরাদ্দকৃত ৮ আসনের জন্য নাম আসা এই ৪ জনই সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বহির্ভূত। ২০২২ সালেও একই ভুলের পুনরাবৃত্তি ঘটেছে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করার জোর দাবি জানান।


x

সর্বশেষ সংবাদ