প্রক্টরের প্রস্তাব প্রত্যাখ্যান ভর্তিচ্ছুদের

সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলন
সেকেন্ড টাইমের দাবিতে আন্দোলন  © টিডিসি ফটো

ভিসির অফিসের সামনে থেকে অবরোধ তুলে নিয়ে আলোচনায় বসার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভর্তিচ্ছুরা। তারা বলছেন, অবরোধ থাকবে। আলোচনাও চলবে। দ্বিতীয়বার ভর্তির সুযোগের জন্য সুনির্দিষ্ট কোনো ঘোষণা না আসা পর্যন্ত অবরোধ চালিয়ে যাবেন তারা।

আজ রোববার (২৭ ফেব্রুয়ারি) সকালে ঢাকা কলেজের সামনে জড়ো হন ভর্তিচ্ছুরা। সেখান থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড় আসেন তারা। সেখানে কিছুক্ষণ রাস্তা অবরোধ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির কার্যালয়ের সামনে যান তারা। ভর্তিচ্ছুরা কার্যালয়ে প্রবেশের পথ আটকিয়ে বিক্ষোভ করছেন।

দুপুরের পর আন্দোলনকারীদের কাছে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি ভর্তিচ্ছুদের অবরোধ তুলে নিতে বলেন। সেই সঙ্গে তাদের একটি প্রতিনিধি দলকে প্রক্টর অফিসে আলোচনায় বসার আহ্বান জানান। তবে শিক্ষার্থীরা অবরোধ না তুলেই আলোচনায় বসার পক্ষে।

সংগ্রাম খান নামে এক শিক্ষার্থী বলেন, আমাদের কোন দাবি বিশ্ববিদ্যালয়গুলাে মেনে নেয় নি। আমরা চাই আমাদের আর একবার সুযােগ দেয়া হােক। ইউজিসি, শিক্ষামন্ত্রী এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক আমাদের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন। এটা আমাদের অধিকার।

তিনি আরও বলেন, পৃথিবীর অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযােগ রয়েছে। এবং স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর ও মেডিকেলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযােগ রয়েছে। তাহলে অন্য বিশ্ববিদ্যালয়গুলােয় কেন থাকবে না? অতিদ্রুত আমাদের দাবি মেনে নেয়ার জোর দাবি জানাচ্ছি। না হলে আমরা ছাত্র-শিক্ষক অভিভাবকসহ সমাজের বিবেকবান মানুষদের সাথে নিয়ে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তুলবাে।


সর্বশেষ সংবাদ