করোনায় ভারতে এবার স্থগিত জেইই মেন পরীক্ষা

লকডাউন
  © সংগৃহিত

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারতে এবার স্থগিত হলো ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জয়েন্ট এনট্রান্স এক্সামিনেশন (জেইই মেন)। রোববার টুইটবার্তায় এই ঘোষণা করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। চলতি মাসের ২৭ থেকে ৩০ তারিখ পর্যন্ত এই পরীক্ষা হওয়ার কথা ছিল।

জয়েন্ট এনট্রান্স এক্সামিনেশন (জেইই) মেইন পরীক্ষায় অংশ নেওয়ার পরই শিক্ষার্থী প্রকৌশল ও স্থাপত্য পড়ার সুযোগ পায়। এর আগে সিবিএসই, আইসিএসসির বোর্ড পরীক্ষাও স্থগিত করে দেশটি।

টুইটবার্তায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল লিখেছেন, বর্তমানের করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে আমি ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে জেইই (মেন) - ২০২১ এপ্রিল সেশনের পরীক্ষা স্থগিত রাখার পরামর্শ দিয়েছিলাম। কেননা পড়ুয়াদের সুরক্ষা ও কেরিয়ারই সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। সেই পরামর্শ মেনে ন্যাশনাল টেস্টিং এজেন্সি পরীক্ষা স্থগিত করেছে।

আরো পড়ুন করোনা: বাতিল হয়ে গেল ভারতের সিবিএসই পরীক্ষা, স্থগিত দ্বাদশেরও

ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়েছে, প্রথম দু-দফার জেইই-মেনস হয়ে গিয়েছে। ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারি প্রথম দফায় পরীক্ষা দিয়েছিলেন ৬ লক্ষ ২০ হাজার ৯৭৮ পরীক্ষার্থী। দ্বিতীয় দফায় ১৬ থেকে ১৮ মার্চ পরীক্ষা দিয়েছিলেন ৫ লক্ষ ৫৬ হাজার ২৪৮ জন। তৃতীয় দফার পরীক্ষা স্থগিত হয়ে গেল।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, তৃতীয় ও চতুর্থ দফার পরীক্ষার সময়সূচি পরে ঘোষণা করা হবে। কমপক্ষে ১৫ দিন আগে জানানো হবে পরীক্ষার দিনক্ষণ। তিনি ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ চিন্তা করেই এই পরামর্শ দিয়েছেন বলে টুইট করে জানিয়েছেন। এর আগে সিবিএসসি-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা এবং আইসিএসসি-র দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়েছিল।

এর আগে করোনার জন্য গত শুক্রবারই আইসিএসই এবং আইএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ার ঘোষণা করা হয়েছে। সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। পিছিয়ে গিয়েছে সিবিএসই-র দ্বাদশের পরীক্ষাও। একাধিক রাজ্যের বোর্ড পরীক্ষায় স্থগিত হয়েছে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


মন্তব্য

সর্বশেষ সংবাদ