গুচ্ছতে বিজ্ঞানের আবেদন যোগ্যতা কমল না, যা বলছে প্রশাসন

আবেদন যোগ্যতা
পরীক্ষার্থী   © ফাইল ফটো

২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় মানবিক ও বাণিজ্য বিভাগের আবেদন যোগ্যতার শর্ত শিথিল করা হয়েছে। তবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা পূর্বের মতোই বহাল রয়েছে। প্রার্থীর সংখ্যা বেশি হওয়ায় বিজ্ঞানের শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা কমানো হয়নি বলে জানিয়েছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

গতকাল বৃহস্পতিবার ২০টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে টেকনিক্যাল সাব কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মানবিক ও বাণিজ্য বিভাগের আবেদনের যোগ্যতা কমিয়ে ৬ ও ৬.৫০ করা হয়েছে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছতে প্রাথমিক আবেদনে মানবিক ও বাণিজ্য বিভাগে অনেক কম আবেদন হয়েছে। সেজন্য এই দুই বিভাগের আবেদনের যোগ্যতা কমানো হয়েছে।

তিনি আরও বলেন, আমরা মানবিক কারণে আবেদনের সময়সীমা বাড়িয়েছি। এই মুহূর্তে দেশে করোনা তাণ্ডব চালাচ্ছে। এই অবস্থায় শিক্ষার্থীদের ঘরের বাইরে যাওয়ার সুযোগ নেই। তাই লকডাউন শেষ হওয়ার পর আরও ১০ দিন শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেয়া হয়েছে।

বিজ্ঞান বিভাগের আবেদনের যোগ্যতা না কমানোর বিষয়ে তিনি বলেন, এইচএসসিতে অটোপাস দেয়ায় বিজ্ঞান বিভাগ থেকে অনেক শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এই বিভাগে প্রচুর আবেদন জমা হয়েছে। তাই বিজ্ঞানে আবেদনের যোগ্যতা কমানো হয়নি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ