একই প্রশ্নে হয়েছে মেডিকেল ভর্তি পরীক্ষা

মেডিকেল
শিক্ষার্থী  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা একই প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়েছে। ফলে শিক্ষার্থীদের প্রশ্নের সেট নিয়ে যে অভিযোগ উঠেছে সেটি ভিত্তিহীন বলে দাবি করেছে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

সূত্র জানায়, এবার মেডিকেলের জন্য মোট দুটি সেট তৈরি করা হয়েছিল। একটি সেট রিজার্ভ হিসেবে রাখা হয়েছিল। যদি প্রশ্ন ফাঁস হয় তাহলে দ্বিতীয় সেটে পরীক্ষা হতো। তবে সেটি না হওয়ায় দ্বিতীয় সেটটি স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরেই রাখা হয়েছিল। প্রথম সেটেই সারাদেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

তথ্যমতে, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় ১ লাখ ১৬ হাজার ৭৯২ শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। পরীক্ষার একদিন পরেই ফল প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। তবে ওএমআর মেশিনে এক সেটের জায়গায় আরেক সেটের উত্তর ইনপুট করার অভিযোগ তোলেন শিক্ষার্থীরা।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির এক সদস্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সারাদেশে এবার একই প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সেট একটি হলেও কারো প্রশ্নের সাথে কারো প্রশ্নের কোনো মিল ছিল না। ওএমআর মেশিনে প্রশ্নের উত্তর ইনপুট করা ছিল। সে অনুযায়ীই শিক্ষার্থীরা নম্বর পেয়েছে।

তিনি আরও বলেন, প্রশ্নপত্র তৈরি করার পর তার উত্তরগুলো রেডি করে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। সেই উত্তর ফল মূল্যায়নে কাজ করা আইসিটি টিমের কাছে দেয়া হয়। সেটি তারা ওএমআর মেশিনে ইনপুট করেন। এখানে ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই। শিক্ষার্থীদের অভিযোগ ভিত্তিহীন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ