প্রকৌশল গুচ্ছের ভর্তি আবেদন শুরু ২০ এপ্রিলের পর

প্রকৌশল গুচ্ছের ভর্তি আবেদন শুরু ২০ এপ্রিলের পর
  © সংগৃহীত

আগামী ২০ এপ্রিলের পর দেশের তিনটি সরকারি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির স্নাতক ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে। এর আগে ভর্তির নীতিমালা অনলাইনে প্রকাশ করা হবে। আজ মঙ্গলবার (৬ এপ্রিল) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর একাডেমিক কাউন্সিলের ১২৯তম সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। ভার্চুয়ালি এ সভায় চুয়েটের ভাইস চ্যান্সেলর (ভিসি) ও একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম সভায় সভাপতিত্ব করেন।

পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অভ্যন্তরীণ ও বহি:সদস্যগণের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় বিবিধ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর মধ্যে রয়েছে চুয়েট, কুয়েট ও রুয়েটের গুচ্ছ ভর্তি পরীক্ষা (শিক্ষাবর্ষ: ২০২০-২১)-এর ভর্তি নির্দেশিকা বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত, একাডেমিক ক্যালেন্ডার অনুমোদন ইত্যাদি। সভায় সদস্য সচিবের দায়িত্ব পালন করেন চুয়েটের রেজিস্ট্রার (অতি: দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। 

একাডেমিক কাউন্সিলের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে চুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সিদ্ধান্ত পূর্বের মতোই রয়েছে, তবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তাবিত নীতিমালা আগামী ২০ এপ্রিলের মধ্যে অনলাইনে প্রকাশ করা হবে। এরপর ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

তিনি আরও বলেন, পরীক্ষা পদ্ধতি পুর্বের ন্যায়ই থাকবে তবে এক্ষেত্রে নাম্বার কিছুটা কমানো হয়ে থাকবে। সাধারণ প্রকৌশল বিভাগে ৫০০ নাম্বার এবং স্থাপত্য বিভাগে অঙ্কনে ১০০ নাম্বারসহ ৬০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বিষয় সবগুলোই নীতিমালা বা সার্কুলারে উল্লেখ থাকবে বলে তিনি জানান।

প্রাথমিক সিদ্ধাান্ত অনুযায়ী, আগামী ১২ জুন প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চুয়েট ছাড়া প্রকৌশল গুচ্ছে যাওয়া অন্য দুটি বিশ্ববিদ্যালয় হলো- রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ