ভর্তির বিস্তারিত নির্দেশনা প্রকাশ

ডেন্টাল কলেজে এবার আসন সংখ্যা ৫৪৫

  © ফাইল ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষের সরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে এবার আসন রয়েছে ৫৪৫টি। এর মধ্যে ৫৩০টি মেধা কোটায় এবং বাকি ১৫টি বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত রাখা হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. কে এম আহসান হাবিব স্বাক্ষরিত ভর্তির বিস্তারিত নির্দেশনায় এ তথ্য বলা হয়েছে।

এতে বলা হয়, আজ শনিবার (২৭ মার্চ) দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে। চলবে আগামী ১৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তিচ্ছু আবেদনকারীরা ভর্তির ওয়েবসাইটে (http://dghs.teletalk.com.bd) আবেদন করতে পারবেন।

আগামী ৩০ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘন্টাব্যাপী এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ২৪ থেকে ২৬ এপ্রিল পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

নির্দেশনায় বলা হয়, টেলিটক মোবাইলে পরীক্ষা ফি বাবদ এক হাজার টাকা জমা দিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করে জমা দিতে হবে। ইংরেজি ২০১৭ ও ২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন, জীববিদ্যাসহ উভয় পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

এতে আরও বলা হয়, সব দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৯ থাকতে হবে। সব উপজাতীয় (সমতল ও পার্বত্য জেলা) এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ-৮ থাকতে হবে। কোনো একক পরীক্ষায় জিপিএ-৩.৫-এর কম থাকলে আবেদন করো যাবে না। সবার জন্য এইচএসসি বা সমমানের পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ-৩.৫ থাকতে হবে।

এবার কোন কলেজে কত আসন
ঢাকা ডেন্টাল কলেজে ১১০টি, চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৬০টি, রাজশাহী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৯টি এবং শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫৬টি। এছাড়া স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, ময়মনসিং মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট এবং রংপুর মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটে ৫২টি করে আসন রয়েছে।

ভর্তির বিস্তারিত নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ