পূর্ব নির্ধারিত তারিখেই মেডিকেল ভর্তি পরীক্ষা

ভর্তি পরীক্ষা
পরীক্ষার্থী  © ফাইল ফটো

পূর্ব ঘোষিত সময়েই ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষার সব প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। ফলে পরীক্ষা পেছানোর কোনো সম্ভাবনা নেই।

শুক্রবার (৫ মার্চ) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এসব কথা জানান মেডিকেল ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব।

তিনি বলেন, আমরা অনেক আগেই মেডিকেলের ভর্তি পরীক্ষা আয়োজন করতে চেয়েছিলাম। তবে তখন দেশে করোনার সংক্রমণ বেশি থাকায় পরীক্ষা পেছানো হয়েছিল। এখন সংক্রমণের হার অনেক কম। এছাড়া পরীক্ষা আয়োজনের প্রায় সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ফলে পরীক্ষা পেছানোর কোনো সম্ভাবনা নেই।

আগামী ৯ মার্চের ভর্তি পরীক্ষার প্রস্তুতিমূলক সভা প্রসঙ্গে তিনি বলেন, ৯ তারিখের বৈঠক ডাকা হয়েছে এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে আলোচনা করতে। পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি মানাসহ আরও কিছু বিষয়ে আলোচনা করা হবে। এই সভায় ভর্তি পরীক্ষা পেছানোর বিষয়ে আলোচনা হবে না। কেননা মিটিংয়ের এজেন্ডায় এই ধরনের কোনো বিষয় নেই।

এর আগে গত বুধবার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে বৈঠকের বিষয়ে জানানো হয়। ওইদিন বেলা ৩টায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিবের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ সারাদেশে আগামী ২ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

দেশে বর্তমানে সরকারিভাবে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এগুলোতে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ বছর ১ লাখ ২২ হাজার ৭৬১টি আবেদনের হিসাবে এ বছর আসনপ্রতি লড়বে ২৮ জন শিক্ষার্থী।


মন্তব্য