পরীক্ষা পেছানোর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেবেন মেডিকেল ভর্তিচ্ছুরা

ভর্তি পরীক্ষা
মেডিকেল ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা পেছানোর দাবিতে আগামীকাল মঙ্গলবার (২ মার্চ) প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী বরাবরা স্মারকলিপি দেবেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এর আগে বেলা ১২টায় শাহবাগে মানবন্ধন করবে তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন ‘করোনায় মেডিকেল এডমিশন নয়, পিছিয়েছে সব ভার্সিটি পেছাতে হবে মেডিকেলও’ গ্রুপের এডমিন ফুয়াদ।

তিনি বলেন, আমাদের দাবি খুবই যৌক্তিক। আমরা শুধু বলেছি, অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সাথে সামঞ্জস্য রেখে আমাদের ভর্তি পরীক্ষা নেয়া হোক। আমরা বিভিন্ন ভাবে বিষয়টি নিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছি। কিন্তু তারা ভ্রুক্ষেপ না করায় আমরা নতুন এই কর্মসূচি দিয়েছি। দ্রুত দাবি মেনে না নিলে আমরা আরও কঠোর আন্দোলনে যাবো বলেও জানান তিনি।

এদিকে নির্ধারিত সময়েই ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা আয়োজন করবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। পরীক্ষা পেছানোর দাবি নাকচ করে দিয়েছে আয়োজক কমিটি। ফলে আগামী ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (স্বাস্থ্য শিক্ষা) ডা. এ কে এম আহসান হাবীব।

তিনি বলেন, ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি অভ্যন্তরীন বৈঠকে শিক্ষার্থীদের পরীক্ষা পেছানোর বিষয়ে আলোচনা করা হয়েছে। তবে সকল সদস্য পূর্ব নির্ধারিত তারিখেই ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত চূড়ান্ত করেছেন। পরীক্ষা পেছানোর কোনো সুযোগ নেই।

আহসান হাবীব আরও বলেন, এখন ভর্তি পরীক্ষা পেছানো হলে সেটি অনেক পিছিয়ে যাবে। এছাড়া অল্প কিছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছেন। অধীকাংশ ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষা দিতে চায়। তাই পরীক্ষা যথা সময়েই নেয়া হবে।

করোনা সংক্রমণের মধ্যে ঝুঁকি নিয়ে পরীক্ষা নেয়া প্রসঙ্গে তিনি বলেন, দেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে। আমাদের ভ্যাকসিন কার্যক্রমও শুরু হয়েছে। ভর্তি পরীক্ষার এখনো এক মাস বাকি আছে। এই একমাসে সংক্রমণ আরও কমে যাবে। এছাড়া পরীক্ষার হলে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে। শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে। আতঙ্কিত না হয়ে ছাত্র-ছাত্রীদের পরীক্ষার প্রস্তুতি নেয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২ এপ্রিল এমবিবিএস ও ৩০ এপ্রিল বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষা নেয়ার কথা রয়েছে।


মন্তব্য