২৪ বিশ্ববিদ্যালয় গুচ্ছের ভর্তি ও ক্লাস শুরুর সময় জানা গেল

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চতুর্থ ধাপের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া চলতি সপ্তাহেই শুরু হচ্ছে। ভর্তি প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ পেয়ে তদন্ত করলেও এর প্রমাণ পায়নি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) গঠিত কমিটি। ফলে দ্রুতই ভর্তি প্রক্রিয়া শেষ করে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিয়েছে গুচ্ছ ভর্তি কমিটি।

বিষয়টি নিশ্চিত করেছেন কিশোরগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং জিএসটি ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. জেড এম পারভেজ সাজ্জাদ। তিনি সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছ নিয়ে যেসব অভিযোগ এসেছিল তার প্রমাণ পায়নি তদন্ত কমিটি। রোববার তদন্ত শেষ হয়েছে। ফলে চতুর্থ ধাপে ভর্তির যে তালিকা স্থগিত রাখা হয়েছিল, তা চলতি সপ্তাহেই প্রকাশ করা হবে।

তিনি বলেন, চলতি মাসেই চতুর্থ ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হবে। এ বিষয়ে বৃহস্পতিবারের মধ্যে ভর্তি কমিটির একাধিক সভা হবে। আগামী সপ্তাহ থেকে বিশ্ববিদ্যালয়গুলো নিজেদের মতো করে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেবে।

এর আগে গত সোমবার (১৭ সেপ্টেম্বর) ইউজিসির গঠিত তদন্ত কমিটির পক্ষ থেকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়ায় অনিয়মের বিষয়টি তদন্তাধীন থাকায় পরবর্তী সব কার্যক্রম স্থগিত থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ভর্তির সার্ভারে কোন পরিবর্তন বা পরিমার্জন অথবা সম্পাদন করা যাবে না বলেও কমিটির সদস্যদের পক্ষ থেকে জানানো হয়েছিল।

এ অবস্থায় উদ্বেগে ছিলেন সদ্য ভর্তি হওয়া ও ভর্তির অপেক্ষায় থাকা শিক্ষার্থীরা। তাদের ভাষ্য ছিল, ‘অযৌক্তিক’ কারণে তাদের ভর্তি প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে। ১৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের কথা বলা হলেও দেওয়া হয়নি। এরইমধ্যে অন্য বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হয়েছে। কিন্তু তাদের ক্লাস কবে শুরু হবে তারা জানেন না। এরইমধ্যে অনেকে বাসা ভাড়া নিয়েছেন। 

আরো পড়ুন: ইবির একাডেমিক কার্যক্রম স্থবির, বছর ছাড়িয়েছে সেশনজট

জানা গেছে, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ উঠচে তদন্ত কমিটি গঠন করতে ইউজিসিকে নির্দেশ দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। কমিটিকে ১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে ইউজিসি।

গুচ্ছের সর্বশেষ মাইগ্রেশন প্রক্রিয়া বন্ধ হয়েছে গত ৩ সেপ্টেস্বর। এরপর চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি শুরু হবে বলে জানানো হয়। তবে নতুন বিজ্ঞপ্তিতে চতুর্থ ধাপের ভর্তি প্রক্রিয়াও স্থগিত করার কথা বলা হয়েছিল। ভর্তি প্রক্রিয়াসহ অন্যান্য সব তথ্য https://gstadmission.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ