২৪ বিশ্ববিদ্যালয়ের আবেদনে ‘সেলফি’ জটিলতায় অনেক ভর্তিচ্ছু

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদনে ছবি আপলোড দিতে গিয়ে জটিলতায় পড়ছেন বলে অভিযোগ করেছেন কয়েকজন ভর্তিচ্ছু শিক্ষার্থী। তারা সেলফি ছবি আপলোডের অপশনটি পাচ্ছেন না বলে জানিয়েছেন। সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুর ১২টার পর শুরু হয়েছে এ আবেদন প্রক্রিয়া। 

ইতিমধ্যে ভর্তি আবেদন সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করেছে গুচ্ছ ভর্তি কমিটি। অনলাইনে আবেদনপত্র গ্রহণ চলবে আগামী ২৬ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। এর আগে গত শনিবার (১০ ফেব্রুয়ারি) রাতে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির সচিব নিত্যানন্দ পাল স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

ভর্তিচ্ছু কয়েকজন শিক্ষার্থী দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, আবেদন প্রক্রিয়া শেষ করে পেমেন্ট করেছেন অনেকে। কিন্তু সেলফি অপশন আসেনি। তাদের ভাষ্য, আবেদনের সময় সেলফি পেজের অপশন না এসে সরাসরি পরের পেজ এসেছে। এরপর পেমেন্ট সম্পন্ন হয়েছে। অর্থাৎ সেলফি অপশন না এসে পেমেন্ট অপশন এসেছে। এ ধরনের সমস্যা সমাধানে যোগাযোগের কোনও ফোন নম্বর দেওয়া হয়নি বলে জানিয়েছেন তারা।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহবায়ক এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বিষয়টি নিয়ে আমি টেকনিক্যাল কমিটির সঙ্গে কথা বলেছি। তারা বলেছে এগুলো পরীক্ষিত। কোনও সমস্যা নেই। তারপরও সমস্যা হলে সমাধান করা হবে।’ হটলাইন নম্বর রাখার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে ফটোবিষয়ক গাইডলাইনে বলা হয়েছে, সাদা ব্যাকগ্রাউন্ডের সদ্য তোলা ৩০০×৩০০ পিক্সেল সাইজের স্পষ্ট (Studio Quality) রঙ্গিন jpg ফরমেটের ছবি (সাইজ ১০০KB এর বেশী নয়) আপলোড করতে হবে। স্কুল/কলেজের ইউনিফর্ম পরিহিত ছবি গ্রহণযোগ্য হবে না। ছবিতে প্রার্থীর দুই কান খোলা থাকতে হবে এবং ছবির উচ্চতার দুই-তৃতীয়াংশ প্রার্থীর মুখমন্ডল থাকবে। 

সফটওয়্যারের সাহায্যে কোন রকম ইফেক্ট দেওয়া ছবি গ্রহনযোগ্য হবে না। বিভিন্ন পর্যায়ে সংগৃহিত আবেদনকারীর ছবি বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে। ভেরিফিকেশন প্রক্রিয়ায় কোন প্রকার অসংগতি পরিলক্ষিত হলে উক্ত আবেদনকারীর আবেদন বাতিল করা হবে।

সেলফি (Selfie) নির্দেশিকায় বলা হয়েছে, সেলফিটি অবশ্যই আলোকোজ্জ্বল স্থানে তুলতে হবে এবং প্রার্থীর মুখমন্ডল ও দুই কান খোলা থাকতে হবে। সেলফির মাধ্যমে প্রদত্ত ছবিটি পরবর্তীতে আবেদনকারীর বায়োমেট্রিক ভেরিফিকেশনে ব্যবহার করা হবে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৯, ২০২০ ও ২০২১ সালের এসএসসি/সমমান এবং ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ সাপেক্ষে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

আরো পড়ুন: যমজ তিন ভাই এখন মেডিকেলের ছাত্র

বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখা থেকে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা থাকা সাপেক্ষে যথাক্রমে ইউনিট এ, ইউনিট বি ও ইউনিট সিতে আবেদন করতে পারবেন। আবেদন করার নির্দেশিকা ও বিস্তারিত তথ্য জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd) ও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ওয়েবসাইটে পাওয়া যাবে। এ সংক্রান্ত গাইডলাইন দেখতে এখানে ক্লিক করুন।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ)। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
মাওলানা ভাসানি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ