গুচ্ছ ভর্তি: জবির চার কেন্দ্রে মানবিকের পরীক্ষা

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটো

তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা। আগামী ২০ মে (শনিবার) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত মানবিক (বি) ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। 

যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সহ ৩টি উপকেন্দ্রে সাজানো হয়েছে। 

এসব উপকেন্দ্রের মধ্যে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে ৩ হাজার ৩৯৬ জন, নটর ডেম কলেজে ৩১০৪ জন এবং উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ১৭২০ জন পরীক্ষার্থীর আসন বিন্যাস সাজানো হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিবে ১২ হাজার ৮৪৫ জন। অর্থাৎ মানবিক ইউনিটের ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে মোট ২১ হাজার ৬৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা দিবেন। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহবায়ক কমিটি সূত্রে জানা যায়, সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্যান্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।  কোন ব্যাগ, মোবাইল কিংবা ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করা যাবেনা। প্রতি বেঞ্চে এবার ২জন পরীক্ষা দিবেন। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. রইছ উদদীন বলেন, আমরা ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে এখনো কাজ করে যাচ্ছি। শিক্ষার্থীদের আসন বিন্যাসও ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সবার সহযোগিতায় ভালোভাবে পরীক্ষা সম্পন্ন হবে আশা করি। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, শিক্ষার্থীদের প্রবেশপত্রে যেসব নির্দেশনা দেওয়া আছে সেগুলো অবশ্যই মানতে হবে। নিরাপত্তা রক্ষার্থে পুলিশ ও  আইন শৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য বাহিনীর পর্যাপ্ত সদস্য কেন্দ্রে থাকবে। পরীক্ষার্থীরা যেন নির্বিঘ্নে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে আসতে পারে সেজন্য ট্রাফিক বিভাগ ব্যবস্থা নিবেন। প্রক্টরিয়াল বডির সদস্যরাও সার্বক্ষণিক কেন্দ্রে থাকবেন। পাশাপাশি বিএনসিসি,রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের ৬৫জন সদস্য শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ৩ লাখ ৩ হাজার ২৩১টি। পছন্দের কেন্দ্র হিসেবে শীর্ষে ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ