জেএসসি-জেডিসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা, আসতে পারে নতুন সিদ্ধান্ত

জেএসসি পরীক্ষা
চলতি বছরের জেএসসি পরীক্ষা নাও হতে পারে  © ফাইল ছবি

শিক্ষাবোর্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করলেও অনিশ্চয়তা কাটছে না জেএসসি-জেডিসি পরীক্ষা নিয়ে। প্রতি বছর নভেম্বরে এ পরীক্ষা হলেও এখনো সিদ্ধান্ত হয়নি চলতি বছরের জেএসসি পরীক্ষা নিয়ে। ফলে অনিশ্চয়তার মধ্যে রয়েছে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী।

ইতিমধ্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এসএসসি ও এইচএসসির পর এক মাসের প্রস্তুতিতে এবারের জেএসসি পরীক্ষা নেওয়া কঠিন হবে। এ অবস্থায় বিদ্যালয়ভিত্তিক মূল্যায়নের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

জানা গেছে, করোনার কারণে ২০২০ সাল ও গত বছরের জেএসসি পরীক্ষা হয়নি। নতুন কারিকুলাম অনুযায়ী আগামী বছর থেকে এ পরীক্ষা থাকছে না। 
 
করোনার কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ হবে সেপ্টেম্বরে। এ জন্য অক্টোবরের মধ্যে জেএসসি পরীক্ষার প্রস্তুতি নেওয়া কঠিন হয়ে পড়বে বোর্ডের পক্ষে। এ জন্য বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করার সিদ্ধান্ত আসতে পারে।

তবে বোর্ডগুলো বলছে, একমাসে জেএসসি পরীক্ষার প্রস্তুতি চ্যালেঞ্জ হলেও পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে পরীক্ষা নিতে প্রস্তুত বলে জানা কর্মকর্তারা।

আরো পড়ুন: গুচ্ছ পরীক্ষায় আইসিটি বাদ দেওয়ার সিদ্ধান্ত ঈদের পর 

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এক মাস সময় পাব পরীক্ষাগুলো নেওয়ার জন্য। সেটা বোর্ডগুলোর পক্ষে সম্ভব, যদিও কষ্টের এবং চ্যালেঞ্জের। এরই মধ্যে রেজিস্ট্রেশনের কাজ শুরু করেছি।

তবে বিদ্যালয়ভিত্তিক মূল্যায়নের পরামর্শ দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মুজিবুর রহমান বলেন, ‘বিদ্যালয়ভিত্তিক ও শ্রেণিভিত্তিক, শিক্ষক দিয়ে যে মূল্যায়ন, এটা যদি আমরা করে নিই, তাহলে মনে করি আনুষ্ঠানিকতার দরকার নেই।


x

সর্বশেষ সংবাদ