করোনায় পেছাল পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা

লকডাউন
পেছাল পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা  © সংগৃহিত

করোনার কারণে ভারতের পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা আবার পেছাচ্ছে। আগামী জুন মাসের প্রথম সপ্তাহে মাধ্যমিক ও তৃতীয় সপ্তাহে উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরীক্ষার নুতন সূচি পরে ঘোষণা করা হবে।

শনিবার পশ্চিমবঙ্গের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এসব কথা জানান। খবর এনডিটিভির।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। পশ্চিমবঙ্গেও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ১ মে রাজ্যে আংশিক লকডাউন শুরু হয়েছিল। এবার সেই লকডাউনকে আরও কড়াকড়ি করেছে পশ্চিমবঙ্গ সরকার। ৩০ মে পর্যন্ত চলবে এই লকডাউন। কার্যত লকডাউনের মধ্যে পরীক্ষা আয়োজনের প্রয়োজনীয় সময় পাওয়া যাচ্ছে না বলেই আপাতত স্থগিত করা হলো পরীক্ষা।

আরো পড়ুন বাতিল হতে পারে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা

করোনার কোপে পড়েছে ভারতের শিক্ষাব্যবস্থা। বাড়তে থাকা সংক্রমণের মাঝেই ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণ হয়েছিল। কিন্তু মাঝপথেই থমকে গিয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার্থীদের তিনটি করে পেপারের পরীক্ষা বাকি ছিল। ওই বাকি পরীক্ষা সম্পূর্ণ করা যায়নি। পরে দ্বাদশ শ্রেণির টেস্টের রেজাল্টের ওপর ভিত্তি করে ওই তিনটি বিষয়ের মূল্যায়ন হয়। তবে গত বছরের শেষ থেকে করোনা পরিস্থিতির অনেকটা উন্নতি হয়। তখনই পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছিল পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর। কিন্তু সংক্রমণ বাড়তে থাকায় সেই পরীক্ষা আপাতত হচ্ছে না। স্থগিত করে দেওয়া হলো পরীক্ষা।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার মাঝেই আইসিএসই ও সিবিএসই (ICSE, CBSE) বোর্ড পরীক্ষা বাতিল করা হয়েছিল। কিছুদিন আগে একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে বড়সড় ঘোষণা করে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাদশ শ্রেণির পরীক্ষা। এবার স্থগিত হয়ে গেল রাজ্যের দুই বড় পরীক্ষা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ